ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

চিকিৎসকসহ ৮১৬৫ স্বাস্থ্যকর্মী করোনায় আক্রান্ত, মৃত্যু ১৩৪

বিশেষ সংবাদদাতা | প্রকাশিত: ১০:১৭ এএম, ২৯ মার্চ ২০২১

করোনাভাইরাসে এ পর্যন্ত রাজধানীসহ সারা দেশে আট হাজার ১৬৫ জন চিকিৎসক, নার্স ও স্বাস্থ্যকর্মী আক্রান্ত হয়েছেন। মোট আক্রান্তদের মধ্যে দুই হাজার ৮৯৪ জন চিকিৎসক, এক হাজার ৯৮৪ জন নার্স এবং তিন হাজার ২৮৭ জন স্বাস্থ্যকর্মী রয়েছেন। এছাড়া করোনা আক্রান্ত হয়ে ও উপসর্গ নিয়ে ১৩১ জন এমবিবিএস ও তিনজন ডেন্টালসহ ১৩৪ জন চিকিৎসকের মৃত্যু হয়। বাংলাদেশ মেডিকেল অ্যাসোসিয়েশন (বিএমএ) সূত্রে এসব তথ্য জানা গেছে।

বিভাগীয় পরিসংখ্যান অনুসারে আক্রান্ত আট হাজার ১৬৫ জন চিকিৎসক, নার্স ও স্বাস্থ্যকর্মীর মধ্যে সর্বোচ্চ সংখ্যক ঢাকা বিভাগে তিন হাজার ৬৯৮ জন আক্রান্ত হয়েছেন। তাদের মধ্যে চিকিৎসক এক হাজার ২৭৩ জন, নার্স এক হাজার ১১৪ জন এবং স্বাস্থ্যকর্মীর সংখ্যা এক হাজার ৩১১ জন। রাজধানী ঢাকায় আক্রান্ত চিকিৎসক ৮৩৫ জন, নার্স ৭৯৫ জন এবং স্বাস্থ্যকর্মী ৪৬২ জন।

চট্টগ্রামবিভাগে মোট আক্রান্তের সংখ্যা এক হাজার ৭৬৬। তাদের মধ্যে চিকিৎসক ৭৬৭ জন, নার্স ২১৭ এবং স্বাস্থ্যকর্মীর সংখ্যা ৭৮২।

রাজশাহী বিভাগে মোট আক্রান্ত ১২০ জন। তাদের মধ্যে চিকিৎসক ২৯ জন, নার্স ৩০ এবং স্বাস্থ্যকর্মীর সংখ্যা ৬১।

খুলনা বিভাগে মোট আক্রান্তের সংখ্যা ৪৯১। তাদের মধ্যে চিকিৎসক ১০৫ জন, নার্স ১১২ জন এবং স্বাস্থ্যকর্মী ২৭৪ জন।

বরিশাল বিভাগে মোট আক্রান্তের সংখ্যা ২২৬ জন। তাদের মধ্যে চিকিৎসক ৫০ জন, নার্স ৯৪ জন এবং স্বাস্থ্যকর্মীর সংখ্যা ৮২।

সিলেট বিভাগে বরিশাল বিভাগে মোট আক্রান্তের সংখ্যা ৯৭৫ জন। তাদের মধ্যে চিকিৎসক ৪১২ জন, নার্স ১৬৬ এবং স্বাস্থ্যকর্মীর সংখ্যা ৩৯৭ জন।

রংপুর বিভাগে মোট আক্রান্তের সংখ্যা ২২৮ জন। চিকিৎসক ৬৭ জন, নার্স ৫৬ এবং স্বাস্থ্যকর্মীর সংখ্যা ১০৫।

ময়মনসিংহ বিভাগে মোট আক্রান্তের সংখ্যা ৬৬১ জন। চিকিৎসক ১৯১ জন, নার্স ১৯৫ এবং স্বাস্থ্যকর্মীর সংখ্যা ২৭৫ জন।

করোনায় আক্রান্ত হয়ে ও উপসর্গ নিয়ে মৃত্যুবরণকারী ১৩৪ জন চিকিৎসকের মধ্যে প্রথম মারা যান নাম ডা. মঈন উদ্দীন। সিলেট ওসমানি মেডিকেল কলেজের মেডিসিন বিভাগের সহকারী অধ্যাপক (ঢামেক কে-৪৭ ব্যাচের শিক্ষার্থী) ডা. মঈন উদ্দীন গত বছরের ১৫ এপ্রিল মৃত্যুবরণ করেন।

এমইউ/ইএ/জেআইএম