ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

মানিলন্ডারিং তদন্তের ক্ষমতা পুলিশ-সিআইডিকে দিয়ে সংসদে বিল পাস

প্রকাশিত: ০৪:৫৯ পিএম, ২২ নভেম্বর ২০১৫

অপরাধ তদন্তে দুর্নীতি দমন কমিশনের (দুদক) পাশাপাশি পুলিশ, সিআইডি, জাতীয় রাজস্ব বোর্ড, বাংলাদেশ কাস্টমস ও কর বিভাগ, মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদফতরকে সম্পৃক্ত করার বিধান রেখে মানিলন্ডারিং প্রতিরোধ (সংশোধন) আইন ২০১৫ জাতীয় সংসদে পাস হয়েছে। বিলটি গত সোমবার (১৬ নভেম্বর) সংসদে উত্থাপিত হয়।

স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে জাতীয় সংসদের ৮ম অধিবেশনের রোববারের বৈঠকে বিলটি কণ্ঠভোটে পাস হয়। অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বিলটি পাস করার প্রস্তাব করেন। বিলের ওপর আনীত সংশোধনী, ছাঁটাই ও বাছাই কমিটিতে প্রেরণের প্রস্তাব সংসদে কণ্ঠভোটে নাকচ হয়ে যায়।

বিলের উদ্দেশ্য ও কারণ সম্বলিত বিবৃতিতে বলা হয়, মানিলন্ডারিং প্রতিরোধ আইন ২০১২’এর কার্যকারিতা বৃদ্ধি, বিশেষত তদন্ত সংক্রান্ত বিধানসমূহ আরও কার্যকর করার প্রযোজনীয়তা দেখা দেয়। আগের আইনে তদন্তকারী সংস্থা হিসেবে দুর্নীতি দমন কমিশন এবং কমিশনের কাছ থেকে তদন্তের উদ্দেশ্যে ক্ষমতাপ্রাপ্ত অন্য কোনো তদন্তকারী সংস্থার কর্মকর্তার উল্লেখ ছিল।

ফলে আইনে উল্লেখিত ২৭টি অপরাধের মধ্যে অধিকাংশ অপরাধের তদন্তকারী সংস্থা যেমন- পুলিশ, জাতীয় রাজস্ব বোর্ড মানিলন্ডারিং মামলা তদন্তে জটিলতার সস্মুখীন হয়। তাই মানিলন্ডারিং অপরাধ তদন্তের দায়িত্ব  দুদকের পাশাপাশি পুলিশ, সিআইডি, কাস্টমস ও কর বিভাগ, মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদফতরকে অর্পণ করার লক্ষ্যে সংশোধনী আনা না হলে বাংলাদেশে মানিল্ডারিং প্রতিরোধ ব্যবস্থা ক্ষতিগ্রস্ত হওয়ার আশঙ্কা প্রকাশ পায়।

এছাড়া এশিয়া প্যাসিফিক গ্রুপ অন মানিলন্ডারিং কর্তৃক বাংলাদেশের মানিলন্ডারিং ও সন্ত্রাসে অর্থায়ন কার্যক্রম সংক্রান্ত মিউচ্যুয়াল ইভালুয়েশন এর অন সাইট ভিজিট এবং ইভালুয়েশনে বাংলাদেশের পক্ষে ফলাফল অর্জনের জন্য আইনের সংশোধনের জন্য গত ১১ অক্টোবর মানিলন্ডারিং (সংশোধন) অর্ডিন্যান্স ২০১৫ জারি করা হয়।

এইচএস/বিএ