ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

ঢাকায় পাতালরেল নির্মাণে জাপানের আগ্রহ

প্রকাশিত: ১২:৪৩ পিএম, ২২ নভেম্বর ২০১৫

রাজধানী ঢাকার যানজট নিরসনে পাতালরেল ও মেট্রোরেল এবং ঢাকা-চট্টগ্রাম এক্সপ্রেস রেল নির্মাণে জাপান সরকারের সহায়তা চাওয়া হলে এ বিষয়ে বাংলাদেশকে সহায়তা করতে গভীর আগ্রহ প্রকাশ করেছে দেশটি। রোববার এ তথ্য জানিয়েছেন পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

সম্প্রতি পরিকল্পনামন্ত্রী জাপানের রাজধানী টোকিওতে, জাপানের অর্থ-বাণিজ্য ও শিল্প বিষয়কমন্ত্রী , পররাষ্ট্র প্রতিমন্ত্রী, জাপান বহিঃবাণিজ্য সংস্থার ভাইস প্রেসিডেন্ট এবং জাইকা’র প্রেসিডেন্টের সঙ্গে দ্বি-পাক্ষিক বৈঠককালে এ আগ্রহের কথা বলা হয়।

বৈঠকে মুস্তফা কামাল বাংলাদেশের আর্থ-সামাজিক উন্নয়নে জাপান সরকারের অবদান তুলে ধরে বলেন. স্বাধীনতার পর থেকে এ পর্যন্ত বিভিন্ন খাতে জাপান বাংলাদেশকে ১২ বিলিয়ন মার্কিন ডলার সহায়তা প্রদান করেছে। যা দেশের আর্থ-সামাজিক উন্নয়নে মাইলফলক হিসেবে কাজ করছে। তিনি এ জন্য জাপান সরকারের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন। তিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনার জাপান সফরকালে বাংলাদেশের আর্থসামাজিক উন্নয়নে অতিরিক্ত ৫ বিলিয়ন ঋণ সহায়তা প্রদানে জাপান সরকারের প্রতিশ্রুতির উল্লেখ করে বলেন, জাপান বাংলাদেশের অকৃত্রিম বন্ধু।

জাপানের মন্ত্রী, জাতিসংঘ নিরাপত্তা পরিষদের অস্থায়ী সদস্য নির্বাচনকালে জাপানের অনুকুলে বাংলাদেশের প্রার্থীতা প্রত্যাহারের জন্য বাংলাদেশ সরকারের প্রতি গভীর কৃতজ্ঞতা প্রকাশ করেন। এছাড়াও জাপানের বিভিন্ন কলকারখানায় স্থান পরিবর্তনের ক্ষেত্রে জাপানের উদ্যোক্তারা বাংলাদেশকে ইতিবাচকভাবে দেখছে বলে বৈঠকে তিনি উল্লেখ করেন।

রাজধানী ঢাকার যানজট নিরসনে মেট্রোরেল ও পাতালরেল নির্মাণে পরিকল্পনামন্ত্রীর প্রস্তাবকে তারা খুবই ইতিবাচক ও বাস্তবধর্মী ও সময়োচিত প্রস্তাব হিসেবে উল্লেখ করেন। নেতারা এ বিষয়ে একটি চূড়ান্ত প্রস্তাবনা পেশ করার জন্য অনুরোধ করেন।

এসএ/একে