ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

প্রবীণদের ‘সিনিয়র সিটিজেন’ পরিচিতি দেয়ার সুপারিশ

প্রকাশিত: ১২:২৯ পিএম, ২২ নভেম্বর ২০১৫

দেশের প্রবীণ নাগরিকদের যথাযথ সম্মান এবং তাদের প্রাপ্য সুবিধাদি নিশ্চিতে সিনিয়র সিটিজেন হিসেবে স্বীকৃতি দেয়ার সুপারিশ করেছে সমাজকল্যাণ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি।

নির্বাচন কমিশনের অত্যাধুনিক জাতীয় পরিচয়পত্রের (স্মার্ট কার্ডে) মাধ্যমেই তাদের পরিচিতি নিশ্চিত করা এবং এ লক্ষ্যে তাদের জন্য ভিন্ন আঙ্গিকে কার্ড তৈরির পদক্ষেপ গ্রহণেরও সুপারিশ করা হয়েছে।

জাতীয় সংসদ ভবনে রোববার অনুষ্ঠিত কমিটির ১৫তম বৈঠকে এসব সুপারিশ করা হয়েছে। কমিটির নির্ভরযোগ্য সূত্রে এ তথ্য জানা গেছে।
 
সংসদ সচিবালয় সূত্র জানায়, বৈঠকে স্মার্ট কার্ড নিয়ে আলোচনাকালে কমিটি জাতীয় পরিচয়পত্রের নকল প্রতিরোধে এবং ব্যক্তি সম্পর্কে অধিক তথ্য প্রাপ্তি নিশ্চিত করার লক্ষ্যে উন্নত, আধুনিক ও প্রযুক্তি নির্ভর নতুন (স্মার্ট কার্ড) জাতীয় পরিচয়পত্র প্রণয়নের কাজ দ্রুত সম্পাদনের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের সুপারিশ করে।

বৈঠকে সরকারি বাক-শ্রবণ প্রতিবন্ধী বিদ্যালয়ের কার্যক্রম এবং সার্ভিসেস ফর চিলড্রেন এট রিস্ক (স্কার) প্রকল্পের কার্যক্রম নিয়ে আলোচনা হয়। কমিটি ঝুঁকিতে থাকা শিশুদের জীবনমান উন্নয়ন ও তাদের দক্ষতা বৃদ্ধির লক্ষ্যে সার্ভিসেস ফর চিলড্রেন এট রিস্ক প্রকল্পের মেয়াদ বাড়ানোর সুপারিশ করে।

কমিটির সভাপতি মো. মোজাম্মেল হোসেনের সভাপতিত্বে বৈঠকে কমিটির সদস্য আয়েশা ফেরদাউস, মো. আব্দুল মতিন ও লুৎফা তাহের অংশ নেন। সমাজকল্যাণ মন্ত্রণালয়ের সচিব তারিক-উল-ইসলাম ও সমাজসেবা অধিদফতরের মহাপরিচালকসহ সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তারা বৈঠকে উপস্থিত ছিলেন।

এইচএস/এসকেডি/পিআর