ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

বিদেশে যাওয়া কর্মীর সংখ্যা ৯৫ লাখ ৭০ হাজার

প্রকাশিত: ১২:০২ পিএম, ২২ নভেম্বর ২০১৫

প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী নুরুল ইসলাম বিএসসি জানিয়েছেন, বাংলাদেশ বিশ্বের ১৬০টি দেশে কর্মী পাঠাচ্ছে। এ পর্যন্ত জনশক্তি, কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরো (বিএমইটি)’র ছাড়পত্র নিয়ে অক্টোবর ২০১৫ পর্যন্ত বিদেশে গমনকারী মোট বাংলাদেশি কর্মীর সংখ্যা ৯৫ লাখ ৭০ হাজার ১১২ জন।

জাতীয় সংসদে রোববার বিকেলে প্রশ্নোত্তর পর্বে কুমিল্লা-১ আসনের সংসদ সদস্য মোহাম্মদ সুবিদ আলী ভুঁইয়ার প্রশ্নের উত্তরে সংসদকে এ তথ্য জানান তিনি।

মন্ত্রী আরো জানান, ‘শুধুমাত্র সরকারি ব্যবস্থাপনায় দক্ষিণ কোরিয়া, হংকং, জর্ডান ও মালয়েশিয়া কর্মী পাঠানো হয় । অবশিষ্ট দেশে সরকার অনুমোদিত রিক্রটিং এজেন্সি কর্মী পাঠায়।

জানুয়ারি-২০০৯ থেকে জুন ২০১৫ পর্যন্ত- এই গত ছয় বছরে সরকারি ব্যবস্থাপনায় ৪৮ হাজার ৪৪১ জন এবং সরকার অনুমোদিত রিক্রটিং এজেন্সির মাধ্যমে ৩০ লাখ ২৭ হাজার ৬২৪ জন বাংলাদেশি কর্মী বিদেশে গেছেন।’

ময়মনসিংহ-১০ আসনের সংসদ সদস্য ফাহমী গোলন্দাজ বাবেলের অপর এক প্রশ্নের উত্তরে মন্ত্রী বলেন, ‘১৯৭৬ সাল থেকে অক্টোবর ২০১৫ পর্যন্ত বিএমইটির ছাড়পত্র নিয়ে সৌদি আরবে গমনকারী মোট বাংলাদেশি কর্মীর সংখ্যা ২৬ লাখ ৭৭ হাজার ৪৩৬ জন।

ঢাকা-১৬ আসনের সংসদ সদস্য ইলিয়াস উদ্দিন মোল্লাহর প্রশ্নের উত্তরে তিনি বলেন, বাংলাদেশ অর্থনীতি ও দারিদ্র্য দূরীকরণের রেমিটেন্স প্রধান চালিকাশক্তি। রেমিটেন্সের উচ্চ প্রবাহের কারণে বর্তমানের বাংলাদেশের বৈদেশিক মুদ্রার রিজার্ভ ২৭ বিলিয়ন ডলার ছাড়িয়েছে। যা দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে দ্বিতীয়।

এইচএস/এসকেডি/পিআর