ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

মন্ত্রিসভায় মেট্রোরেল আইনের চূড়ান্ত অনুমোদন

প্রকাশিত: ০৭:০০ এএম, ১০ নভেম্বর ২০১৪

বিনা টিকিটে মেট্রোরেলে ভ্রমনে জেল ও জরিমানার বিধান রেখে মেট্রোরেল আইন ২০১৪ চূড়ান্ত করেছে সরকার। সোমবার প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত মন্ত্রিসভার নিয়মিত বৈঠকে এটি অনুমোদন করা হয়।

বৈঠক শেষে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ মোশাররাফ হোসাইন ভূইঞা সাংবাদিকদের জানান, মেট্রোরেলে কেউ বিনা টিকিটে ভ্রমন করলে তাকে ভাড়ার ১০ গুন জরিমানা দিতে হবে, অনাদায়ে ৬ মাস জেল খাটতে হবে।

এ আইনের অধীনে ঢাকা পরিবহন সমন্বয় কর্তৃপক্ষ হবে ‘ঢাকা ম্যাস ট্রান্সপোর্ট কোম্পানি লিমিটেড’র নিয়ন্ত্রণকারী সংস্থা। এর আগে গত ২৮ এপ্রিল এ আইনের খসড়া নীতিগত অনুমোদন দিয়েছিল মন্ত্রিসভা।

মন্ত্রিপরিষদ সচিব বলেন, ভূমি অধিগ্রহণের ক্ষেত্রে বিশেষ বিধান অন্তর্ভুক্ত করা হয়েছে আইনে। এ বিধানের মাধ্যমে পদ্মা সেতুর জন্য জমি অধিগ্রহণ করা হয়েছে।

খসড়া আইনে মেট্রোরেলের ভাড়া নির্ধারণ, পরিদর্শক নিয়োগের বিধান, আইন লঙ্ঘন করলে শাস্তির কথা বলা হয়েছে। মেট্রোরেল পরিচালনার জন্য লাইসেন্স নিতে হবে বলেও আইনে বলা হয়েছে। তবে এক্ষেত্রে সরকারি প্রতিষ্ঠানকে লাইসেন্স নিতে হবে না, তবে ফি দিতে হবে।

মোশাররাফ হোসাইন বলেন, ভাড়া নির্ধারণের জন্য একটি উপ-কমিটি গঠনের কথা বলা হয়েছে খসড়া আইনে। লাইসেন্স ছাড়া মেট্রোরেল পরিচালনা করা, অনুমোদন ছাড়া মালিকানা হস্তান্তর, চলাচলে বাধা সৃষ্টি করলে, বিনা টিকেটে ভ্রমণ করা, নিরাপত্তা বিঘ্নিত করলে বিভিন্ন মেয়াদে শাস্তির বিধান রাখা হয়েছে খসড়া আইনে।