ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

শুক্রবার দেশে ফিরছেন শিক্ষামন্ত্রী

প্রকাশিত: ০২:১২ পিএম, ১৯ নভেম্বর ২০১৫

ইউনেস্কো লিডার্স ফোরামে যোগদান শেষে শুক্রবার সন্ধ্যায় দেশে ফিরছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। আজ বৃহস্পতিবার শিক্ষা মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

প্যারিসে লিডার্স ফোরামে যোগদান শেষে শুক্রবার দেশে ফিরবেন।

বিজ্ঞপিতে বলা হয়, জাতিসংঘের ইউনেস্কো সংস্থার ৭০তম প্রতিষ্ঠা বার্ষিকীতে আয়োজিত এ লিডার্স ফোরামে প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতিনিধি হিসেবে নাহিদ বাংলাদেশ প্রতিনিধিদলের নেতৃত্ব দেন।

গত বুধবার ইউনেস্কো অধিবেশনের সমাপনীতে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ তার বক্তৃতায় মানসম্মত শিক্ষার প্রসার, বৈজ্ঞানিক গবেষণা ও সাংস্কৃতিক বৈচিত্র্য রক্ষায় আরো কার্যকর কর্মসূচি গ্রহণের জন্য জাতিসংঘ সংস্থাটির সদস্য দেশসমূহের প্রতি আহ্বান জানান। একই সঙ্গে ইউনেস্কোর সদ্য সমাপ্ত অধিবেশনে তাকে বিশ্বসংস্থার ভাইস-প্রেসিডেন্ট নির্বাচিত করায় এবং বাংলাদেশের মহান ভাষা আন্দোলনে শহীদদের স্মরণে নির্মিত আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটকে ইউনেস্কোর ক্যাটাগরি-২ প্রতিষ্ঠানের স্বীকৃতি দেয়ায় ইউনেস্কোসহ ১৯৫ সদস্য দেশের নেতৃবৃন্দকে ধন্যবাদ জানান নাহিদ।

বুধবার সন্ধ্যায় প্যারিসে ইউনেস্কো সদর দফতরে আয়োজিত অনুষ্ঠানে গত ৩ নভেম্বর থেকে ১৮ নভেম্বর পর্যন্ত ফ্রান্সের রাজধানী প্যারিসে অবস্থিত ইউনেস্কো সদর দফতরে সংস্থার ৩৮তম অধিবেশন অনুষ্ঠিত হয়। ইউনেস্কোর মহাপরিচালক ইরিনা বোকোবার সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তৃতায় শিক্ষামন্ত্রী ইতোপূর্বে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ইউনেস্কোর পক্ষ থেকে UNESCO – Houphouet – Boigny Peace Prize এবং UNESCO এর Tree of Peace প্রদানের জন্যও বিশ্বসংস্থাটিকে ধন্যবাদ জানান।

উল্লেখ্য, গত ৪ নভেম্বর প্যারিসে ইউনেস্কো সাধারণ সম্মেলনের ৩৮তম অধিবেশনে এবং ১৭ নভেম্বর ইউনেস্কো লিডার্স ফোরামে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদের ভাষণ ভূঁয়সী প্রশংসা অর্জন করে।

ইউনেস্কোর এ সম্মেলনে বাংলাদেশের শিক্ষাক্ষেত্রে অর্জিত সাফল্যও ব্যাপক প্রশংসিত হয়।

এনএম/একে/পিআর