ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

করোনার টিকায় বিরূপ প্রতিক্রিয়া পাঁচ শতাধিক

বিশেষ সংবাদদাতা | প্রকাশিত: ০৮:৫৫ পিএম, ১৭ ফেব্রুয়ারি ২০২১

রাজধানী ঢাকাসহ সারাদেশে এখন পর্যন্ত করোনাভাইরাসের টিকা নিয়েছেন প্রায় ১৬ লাখ মানুষ। তাদের মধ্যে দুই-তৃতীয়াংশ পুরুষ ও এক-তৃতীয়াংশ নারী।

বুধবার (১৭ ফেব্রুয়ারি) পর্যন্ত টিকাগ্রহণকারীদের মধ্যে বিরূপ প্রতিক্রিয়ার উপসর্গ বা অ্যাডভার্স ইভেন্ট ফলোইং ইমিউনাইজেশন (এইএফআই) রিপোর্টকারীর সংখ্যা পাঁচ শতাধিক।

দেশের আটটি বিভাগে মোট ৫১০টি বিরূপ প্রতিক্রিয়া প্রতিবেদনের মধ্যে সর্বোচ্চ চট্টগ্রাম বিভাগে ১২৫ জন ও ঢাকা বিভাগে ১২৪ জন। সর্বনিম্ন বিরূপ প্রতিক্রিয়া সিলেট ও বরিশালে ২৪ জন করে।

বুধবার স্বাস্থ্য অধিদফতরের পরিচালক (এমআইএস ও লাইন ডিরেক্টর এইচআইএস অ্যান্ড ই-হেলথ) অধ্যাপক ডা. মিজানুর রহমান স্বাক্ষরিত সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, অন্য চার বিভাগে বিরূপ প্রতিক্রিয়া রিপোর্ট সংখ্যা ময়মনসিংহে ৩৩ জন, রাজশাহীতে ৪৫ জন, রংপুরে ৫৯ জন ও খুলনায় ৭৬ জন।

গত ২৪ ঘণ্টায় বিরূপ প্রতিক্রিয়ার রিপোর্ট সংখ্যা ২০। তাদের মধ্যে ঢাকা বিভাগে ১৪, ময়মনসিংহে চারজন ও খুলনা বিভাগে দুজন।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, বুধবার পর্যন্ত সারাদেশে মোট ১৫ লাখ ৮৬ হাজার ৩৬৮ জন মানুষ টিকা নিয়েছেন। এর মধ্যে পুরুষ ১০ লাখ ৬৮ হাজার ৭১৯ এবং নারী পাঁচ লাখ ১৭ হাজার ৬৪৯ জন।

এদিকে গত ২৪ ঘণ্টায় সারাদেশে টিকাগ্রহণ করেছেন দুই লাখ ২৬ হাজার ৭৫৫ জন। এর মধ্যে পুরুষ এক লাখ ৪৫ হাজার ২০৩ ও নারী ৮১ হাজার ৫৫২ জন।

উল্লেখ্য, গত ২৭ জানুয়ারি প্রধানমন্ত্রী শেখ হাসিনা করোনার টিকাদান কর্মসূচি উদ্বোধন করেন।

এমইউ/বিএ/এমএস