ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

গ্রাম উন্নয়ন এখন সময়ের দাবি : গণপূর্তমন্ত্রী

প্রকাশিত: ০৯:৩১ এএম, ১৯ নভেম্বর ২০১৫

গৃহায়ন ও গণপূর্তমন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন বলেছেন, শুধু নগর নয়, টেকসই উন্নয়ন করতে হলে অঞ্চলভিত্তিক গ্রাম উন্নয়ন এখন সময়ের দাবি। বৃহস্পতিবার প্রস্তাবিত ‘নগর ও অঞ্চল পরিকল্পনা আইন-২০১৫’শীর্ষক এক সেমিনারে তিনি এ কথা বলেন। গৃহায়ন ও গণপূর্ত অধিদফতর ওই সেমিনারের আয়োজন করে।

গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ের সচিব মোহাম্মদ মঈদউদ্দিন আব্দুল্লাহর সভাপতিত্বে সেমিনারে বক্তব্য রাখেন বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য প্রফেসর ড. জামিলুর রেজা চৌধুরী, বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের সাবেক চেয়ারম্যান প্রফেসর ড. নজরুল ইসলাম, বাংলাদেশ ইনস্টিটিউট অব প্ল্যানার্স-এর সভাপতি প্রফেসর গোলাম রহমান প্রমুখ।

গণপূর্তমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ দুর্বার গতিতে এগিয়ে যাচ্ছে। এমন সময় আমাদেরকে প্রতিটি ক্ষেত্রে সূক্ষ পরিকল্পনা নিয়ে উন্নয়নের বিষয়ে গুরুত্ব দিতে হবে।

তিনি বলেন, শুধু নগরের উন্নয়ন করলেই চলবে না। টেকসই উন্নয়ন করতে হলে গ্রামের আবাসন সমস্যাও সমাধান করতে হবে। গ্রামের আবাসন সমস্যা সমাধানে কার্যকর কোনো নীতিমালা বা আইন নেই। এ কারণেই নতুন করে ‘নগর ও অঞ্চল পরিকল্পনা আইন-২০১৫’প্রণয়ন করতে যাচ্ছে সরকার।

অধ্যাপক জামিলুর রেজা চৌধুরী বলেন, আমাদের ছোট্ট একটি দেশে জনসংখ্যার ঘনত্ব পৃথিবীর যে কোনো দেশের চেয়ে বেশি। উন্নয়ন প্রশ্নে এখানে সত্যিকার অর্থে কোনো পরিকল্পনা কাজ করেনি।

তিনি বলেন, ভূমির উন্নয়ন ছাড়া টেকসই উন্নয়ন কখনই সম্ভব নয়। গ্রামের উন্নয়ন করতে পারলেই মানুষ সত্যিকার উন্নয়নের সেবা পাবে।

প্রফেসর নজরুল ইসলাম বলেন, শুধু আইন তৈরি করলে চলবে না। প্রতিটি অধিদফতরে শক্তিশালী আইন রয়েছে। কিন্তু আইনের কার্যকর প্রয়োগ হয় না। আইনের সঠিক প্রয়োগ করতে পারলেই উন্নয়নের স্বার্থকতা।

আলোচনার শুরুতেই ‘নগর ও অঞ্চল পরিকল্পনা’ বিষয়ক একটি গবেষণাধর্মী প্রবন্ধ উপস্থাপন করা হয়।

এএসএস/ জেডএইচ