ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

লিঙ্গ সমতা সূচকে আরো ৪ ধাপ এগিয়েছে বাংলাদেশ

প্রকাশিত: ০৫:৪৮ এএম, ১৯ নভেম্বর ২০১৫

বৈশ্বিক লিঙ্গ সমতা সূচকে বাংলাদেশ আরো ৪ ধাপ এগিয়েছে। বুধবার দ্য ওয়ার্ল্ড ইকোনোমিক ফোরাম প্রকাশিত ২০১৫ সালের বৈশ্বিক লিঙ্গ সমতা বিষয়ক প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে।

২০১৪ সালে ১৪২টি দেশের ওপর পরিচালিত জরিপে বাংলাদেশের অবস্থান ছিল ৬৮তম। চলতি বছর ১৪৫ টি দেশের ওপর পরিচালিত জরিপে আরো চার ধাপ এগিয়ে বাংলাদেশের অবস্থান ৬৪তম।

সূচক নির্ধারণে শিক্ষা, স্বাস্থ্য, অর্থনীতিতে অংশগ্রহণ ও রাজনৈতিক ক্ষমতায়নকে মানদণ্ড হিসেবে ধরা হয়েছে। চারটি বিষয়ের সমষ্টিতে সূচক নির্ধারণের মোট পয়েন্ট ধরা হয়েছে ১। গত বছর বাংলাদেশের অর্জন ছিল শূন্য দশমিক ৬৯৭ পয়েন্ট। এ বছর তা বেড়ে শূণ্য দশমিক ৭০৪ পয়েন্ট হয়েছে।

গত বছরের তুলনায় চলতি বছরে অর্থনীতিতে নারীর অংশগ্রহণ কমেছে। গত বছর এই সূচকে বাংলাদেশের অবস্থান ছিল ১২৭ নম্বরে। চলতি বছর সেখানে থেকে তিন ধাপ পিছিয়ে ১৩০তম অবস্থানে এসেছে বাংলাদেশ। তবে অন্য তিনটি ক্ষেত্রে অর্থাৎ শিক্ষা, স্বাস্থ্য ও রাজনৈতিক ক্ষমতায়নে নারীর অংশগ্রহণ বেড়েছে। শিক্ষা সূচকে গত বছর অবস্থান ছিল ১১১ তম।

চলতি বছর এই সূচকে দুই ধাপ এগিয়ে ১০৯- এ অবস্থান করছে বাংলাদেশ। সবচেয়ে বেশি অগ্রগতি হয়েছে স্বাস্থ্যখাতে। এ ক্ষেত্রে নারীর অবস্থান ২৭ ধাপ এগিয়েছে। অর্থাৎ গত বছর এই সূচকে অবস্থান ছিল ১২২-এ। চলতি বছর সেখান থেকে ৯৫তম অবস্থানে চলে এসেছে বাংলাদেশ। নারীর ক্ষমতায়নে গত বছরের তুলনায় দুই ধাপ এগিয়েছে বাংলাদেশ। চলতি বছর এ সূচকে বাংলাদেশের অবস্থান অষ্টম।

জেডএইচ/আরআইপি