ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

পুলিশের মনোবল ভেঙে দিতেই হামলা : আইজি

প্রকাশিত: ০৬:৫৯ এএম, ১৬ নভেম্বর ২০১৫

পুলিশের মহাপরিদর্শক (আইজি) এ কে এম শহীদুল হক বলেছেন, পুলিশের মনোবল ভেঙে দিতে ও দেশে অস্থিতিশীল পরিস্থিতি তৈরি করতেই আইন-শৃঙ্খলা বাহিনীর উপর হামলার ঘটনা ঘটছে। তবে নাশকতাকারী ও পুলিশের উপর হামলাকারীদের গ্রেফতারে দেশব্যাপী অভিযান চলছে।
 
সোমবার দুপুর ১২টায় পুলিশ সদর দফতরে আয়োজিত এক সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন। কর্তব্যরত অবস্থায় সম্প্রতি সড়ক দুর্ঘটনায়, দুর্বৃত্তদের আক্রমণসহ নানা কারণে নিহত ১৪ জন পুলিশ সদস্যের পরিবারকে সর্বমোট ৬১ লাখ টাকা প্রদান উপলক্ষ্যে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়।

শহীদুল হক বলেন, পুলিশ কখনো আইনের বাইরে কোনো কাজ করে না। অনুমানের উপর নির্ভর করেও কাউকে আটক করে না। সম্প্রতি দেশব্যাপী যে গ্রেফতার অভিযান চলছে। যাদের আটক করা হয়েছে, তাদের অধিকাংশেই অপরাধ কর্মকাণ্ড ও নাশকতায় জড়িত।
 
ব্লগারদের হত্যাকাণ্ডের পর সম্প্রতি কবি সাহিত্যিকদেরও হত্যার হুমকি দেয়া হচ্ছে, অনেকেই নিরাপত্তা চেয়ে থানায় সাধারণ ডায়রিও (জিডি) করেছেন। এছাড়া সম্প্রতি ইমিরেটাস প্রফেসর আনিসুজ্জামানকেও হত্যার হুমকি দেয়া হয়েছে। নিরাপত্তার বিষয়টি পুলিশের পক্ষ থেকে বিষয়গুলোকে কিভাবে দেখছেন? -জানতে চাইলে আইজিপি শহীদুল হক বলেন, সবাইকে নিরাপত্তা দেয়া সম্ভব না। তবে সবার নিরাপত্তার স্বার্থে নিরাপত্তা বলয় তৈরি করা হয়েছে। নাশকতাকারীদের নিয়ন্ত্রণ ও আইনের আওতায় আনতেই দেশব্যাপী গ্রেফতার অভিযান চলছে।
 
আইজিপি আরো বলেন, বিভিন্ন সময় যারা কর্তব্যরত অবস্থায় সড়ক দুর্ঘটনায়, দুর্বৃত্তদের আক্রমণে নিহত হয়েছেন তাদের পরিবারের অবস্থা এখন অনেক শোচনীয়। কারণ যে পুলিশ সদস্য মারা গেছেন, তিনিই ছিলেন তার পরিবারের একমাত্র কর্মক্ষম ব্যক্তি। পরিবারের স্বচ্ছলতার বিষয়টি বিবেচনায় আর্থিকভাবে সহায়তা করা হয়েছে।

দুর্বৃত্তদের আক্রমণে পুলিশ সদস্য নিহত হওয়ার ঘটনায় মামলা হয়েছে, মামলার তদন্ত চলছে উল্লেখ করে যারা হামলা চালিয়েছে তাদের আইনের আওতায় নিয়ে আসা হবে বলেও জানান তিনি।

জেইউ/আরএস/এমএস