ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

নোবেল বিজয়ী হ্যারল্ড ঢাকায় আসছেন

প্রকাশিত: ০২:৫১ এএম, ১৬ নভেম্বর ২০১৫

আন্তর্জাতিক সাহিত্য উৎসবে যোগ দিতে ঢাকায় আসছেন চিকিৎসাবিজ্ঞানে নোবেল বিজয়ী হ্যারল্ড ভারমাস। ১৯-২১ নভেম্বর বাংলা একাডেমি প্রাঙ্গণে অনুষ্ঠেয় পঞ্চম ঢাকা লিটারারি ফ্যাস্টিভালে অংশ নেবেন আমেরিকান এ বিজ্ঞানী।

এছাড়াও আমন্ত্রিত অতিথিদের মধ্যে থাকছেন ভারতের স্বনামধন্য কথাসাহিত্যিক নয়নতারা শেহগাল, নারীবাদী লেখক শোভা দে, ব্রিটিশ সাংবাদিক এবং টেলিভিশন উপস্থাপক জন স্নো, কিউবান শীর্ষ বৈজ্ঞানিক কল্পকাহিনী লেখক হোসে ফার্নান্দেজ ইয়োস, কেনিয়ার শিশুসাহিত্যিক ও বক্তা মুথোনি গারল্যান্ড, পাকিস্তানের মানবাধিকার কর্মী আসমা জাহাঙ্গীর, প্যালেস্টাইন কবি ঘাসান জাকতান, ঔপন্যাসিক অমিত চৌধুরী, কবি অরবিন্দ কৃষ্ণ মেহরোত্রাসহ ১০টি দেশের ২৫০ জন সাহিত্যিক, লেখক, কবি, সমালোচক, সম্পাদক ও প্রকাশক। এর পাশাপাশি থাকবেন বাংলাদেশের স্বনামধন্য সাহিত্যিকরাও।

বাংলাদেশকে বিশ্বসাহিত্য অঙ্গনে সুপ্রতিষ্ঠিত করার লক্ষ্য নিয়েই শুরু হচ্ছে এ উৎসব। তাই উৎসবের প্রতিপাদ্য হচ্ছে সারা বিশ্ব বাংলাদেশকে সাহিত্যসমৃদ্ধ জাতি হিসেবে চিনুক। রোববার বাংলা একাডেমির সভাকক্ষে সংবাদ সম্মেলনে ঢাকা লিট ফেস্টের পরিচালক সাদাফ সায্ সিদ্দিকী এসব তথ্য জানান।

সংবাদ সম্মেলনে জানান হয়- বৃহস্পতি থেকে শনিবার পর্যন্ত এ তিনদিন দর্শনার্থী ও সাহিত্যপ্রেমীদের জন্য সকাল ৮টা থেকে রাত ৮টা পযন্ত উৎসব প্রাঙ্গণে থাকছে নানা আয়োজন। এ উৎসব উপভোগ করতে হলে আগে থেকে নাম অন্তর্ভুক্তি করতে হবে। এ জন্য উৎসবের বাইরে ৮টি বুথ স্থাপন করা হবে। সেসব বুথ থেকে তাৎক্ষণিকভাবে বিনামূল্যে নাম অন্তর্ভুক্তি করে প্রবেশ পাস সংগ্রহ করে নিতে হবে। পাস ছাড়া এ উৎসবে কেউ প্রবেশ করতে পারবেন না।

সংবাদ সম্মেলনে অন্যদের মধ্যে বক্তব্য রাখেন উৎসবের অন্যতম আয়োজক বাংলা একাডেমির মহাপরিচালক শামসুজ্জামান খান, উৎসবের অপর দুই পরিচালক ও লেখক কাজী আনিস আহমেদ ও আহসান আকবর এবং উৎসবের প্রধান পৃষ্ঠপোষক সিটি ব্যাংকের সিইও সোহেল আর কে হুসেইন।

জেডএইচ/এমএস