ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

করোনার নমুনা পরীক্ষা সংখ্যা ছাড়িয়েছে ৩৪ লাখ

বিশেষ সংবাদদাতা | প্রকাশিত: ০৫:৪১ পিএম, ১৩ জানুয়ারি ২০২১

করোনাভাইরাস শনাক্তে এখন পর্যন্ত দেশব্যাপী ৩৪ লাখেরও বেশি নমুনা পরীক্ষা করা হয়েছে। এর মধ্যে সরকারি ল্যাবরেটরিতে ২৬ লাখ ৭৮ হাজার ২৫৩টি ও বেসরকারি ল্যাবরেটরিতে পরীক্ষা করা হয় সাত লাখ ২৩ হাজার ২৫৩টি নমুনা। এতে আক্রান্ত হিসেবে শনাক্ত হয়েছেন পাঁচ লাখ ২৪ হাজার ৯১০ জন।

বুধবার (১৩ জানুয়ারি) বিকেলে স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক ডা. নাসিমা সুলতানা স্বাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তিতে থেকে এসব তথ্য জানা গেছে।

বিশ্বব্যাপী করোনাভাইরাস সংক্রমণ শুরুর পরিপ্রেক্ষিতে গত বছরের ফেব্রুয়ারিতে রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানে (আইইডিসিআর) সীমিত পরিসরে নমুনা পরীক্ষা শুরু হয়। পরবর্তীতে দেশব্যাপী করোনা সংক্রমণ ছড়িয়ে পড়লে সরকারি ও বেসরকারি পর্যায়ে নমুনা পরীক্ষা শুরু হয়। বর্তমানে সারাদেশে করোনার নমুনা পরীক্ষা করা হচ্ছে মোট ১৯৯টি ল্যাবরেটরিতে। এগুলোর মধ্যে সরকারি ১৩৩টি (আরটি পিসিআর ৫১টি, জিন এক্সপার্ট ২৬টি এবং র‌্যাপিড অ্যান্টিজেন ৫৬টি) ও বেসরকারি ৬৬টি (আরটি পিসিআর ৬৪টি ও জিন এক্সপার্ট দুটি)।

মঙ্গলবার থেকে বুধবার পর্যন্ত (২৪ ঘণ্টা) এই ল্যাবরেটরিগুলোতে ১৬ হাজার ৩৩৮টি নমুনা সংগ্রহ ও ১৫ হাজার ৭২৭টি নমুনা পরীক্ষা করা হয়।

এই সময়ের মধ্যে নমুনা পরীক্ষা বিবেচনায় শনাক্তের হার পাঁচ দশমিক শূন্য ৬৬ শতাংশ। এ পর্যন্ত মোট নমুনা পরীক্ষা বিবেচনায় শনাক্তের হার ১৫ দশমিক ৪৩ শতাংশ এবং শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৮৯ দশমিক শূন্য ৪৫ শতাংশ। আর শনাক্ত বিবেচনায় মৃত্যুর হার ১ দশমিক ৪৯শতাংশ।

মৃতদের বয়স বিশ্লেষণে দেখা যায়, গত ২৪ ঘণ্টায় মৃত ১৪ জনের মধ্যে পঞ্চাশোর্ধ্ব চারজন এবং ষাটোর্ধ্ব ১০ জন। বিভাগ হিসেবে মৃতদের মধ্যে ঢাকায় ১০ জন, চট্টগ্রামে দুইজন, খুলনায় একজন, এবং সিলেটের একজন রয়েছেন।

এমইউ/এসএস/এমএস