ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

সকল নদ-নদী দখল ও দূষণমুক্ত করার দাবি

প্রকাশিত: ০৬:৩৭ এএম, ১৩ নভেম্বর ২০১৫

দেশের সকল নদ-নদী দখল ও দূষণমুক্ত করার দাবি জানিয়েছে পরিবেশবাদী যুব সংগঠন গ্রীন ভয়েস। পাশাপাশি ঢাকার চারপাশে বৃত্তাকার নৌপথ চালুর দাবিও জানায় সংগঠনটি। শুক্রবার জাতীয় প্রেসক্লাবের সামনে আয়োজিত এক সমাবেশে এ দাবি জানানো হয়।

সমাবেশে বক্তারা বলেন, বিগত কয়েক দশক ধরে লক্ষ্য করা যাচ্ছে যে, সরকারি বিভিন্ন সংস্থাসমূহের মধ্যে সমন্বয়হীনতা ও দাতা গোষ্ঠী নির্ভর উন্নয়ন পরিকল্পনার কারণে আমাদের নদীসমূহ ক্রমাগতভাবে ধ্বংস হয়ে যাচ্ছে, দখল দূষণ বৃদ্ধি পাচ্ছে এবং মানুষ সুপেয় পানির অধিকার থেকে বঞ্চিত হয়ে নানা রোগব্যাধিতে আক্রান্ত হচ্ছে।

বক্তারা আরো বলেন, বুড়িগঙ্গাসহ ঢাকার আশেপাশের প্রায় সকল নদী অবৈধভাবে দখল হয়ে যাচ্ছে ও মারাত্মক দূষণের শিকার হচ্ছে কিন্তু এ ব্যাপারে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কোন জোড়ালো ভূমিকা দেখা যাচ্ছে না।

বুড়িগঙ্গা, শীতলক্ষ্যা, তুরাগ, বালু, দেব ধোলাই, আতির খাল হতে সকল অবৈধ স্থাপনা উচ্ছেদ ও নদীগুলোকে দূষণমুক্ত করাসহ ৮ দফা দাবি জানানো হয় সংগঠনের পক্ষ থেকে।

সমাবেশে সংহতি বক্তব্য রাখেন বিশিষ্ট কলামিষ্ট সৈয়দ আবুল মকসুদ, সিপিবি কেন্দ্রীয় কমিটির সদস্য রুহিন হোসেন প্রিন্স, বাপা`’র যুগ্ম সম্পাদক শরিফ জামিল প্রমুখ।

এএস/এআরএস/পিআর