ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

নূর হোসেনের বিষয়ে সিদ্ধান্ত নিতে ঢাকা আসছেন বিএসএফের আইজি

প্রকাশিত: ০৪:৪০ এএম, ১২ নভেম্বর ২০১৫

অনুপ চেটিয়াকে হাতে পাওয়ার পর এবার নারায়ণগঞ্জ সাত খুন মামলার প্রধান আসামি নূর হোসেনকে বাংলাদেশে ফেরত পাঠাতে তৎপর হয়েছে ভারত সরকার। এ নিয়ে দেশটির পশ্চিমবঙ্গ রাজ্য সরকারের সবুজ সংকেত পাওয়া গেছে। এ নিয়ে বিজিবির সঙ্গে কথা বলতে বৃহস্পতিবার ঢাকা আসছেন ভারতীয় সীমান্ত রক্ষী বাহিনীর (বিএসএফ) আইজি (সাউথ বেঙ্গল) সন্দীপ সালুংকে।

সীমান্তের নানা বিষয় নিয়ে বিজিবির সঙ্গে বৈঠক ছাড়াও কিভাবে এবং কোন পথে নূর হোসেনকে ফেরানো হবে তা নিয়েও কথা হবে দু’দেশের সীমান্ত রক্ষী বাহিনী প্রধানদের সঙ্গে। বুধবার দিল্লি থেকে টেলিফোনে বিষয়টি বিএসএফের আইজি (সাউথ বেঙ্গল) সন্দীপ সালুংকে নিশ্চিত করেছেন।

ইউনাইটেড লিবারেশন ফ্রন্ট অব আসাম (উলফা) নেতা অনুপ চেটিয়াকে ফেরত দেয়ায় এবার মোদির কথা রাখার পালা আসায় যথেষ্ট চাপে পড়েছে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়।  

এদিকে আসামি নূর হোসেনকে বাংলাদেশে ফেরত পাঠানোর নির্দেশও রয়েছে ভারতের পশ্চিমবঙ্গের একটি আদালতের। ১৬ অক্টোবর এ নির্দেশ দেন উত্তর চব্বিশ পরগণার ভারপ্রাপ্ত জেলা দায়রা বিচারক সন্দ্বীপ চক্রবর্তী।

তবে নূর হোসেনকে কবে দেশে আনা হবে, জানতে চাইলে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান কামাল বলেন, কাউকে দেয়া আর কাউকে নেয়া, এ ধরনের সম্পর্ক আমাদের ভারতের সঙ্গে নেই। এ প্রশ্নটিই আসে না। ভারত আমাদের বন্ধুপ্রতিম দেশ। তাদের যখন সমস্যা হয় তখন আমরা সহযোগিতা করি। আমাদের সমস্যা হলে তাদের সহযোগিতা নেই। কোর্টের আদেশ অনুযায়ী আমরা অনুপ চেটিয়া ও তার দুই সহযোগীকে ছেড়ে দিয়েছি। ভারত যেদিন আমাদের বলবে, সে (নূর হোসেন) মুক্ত হয়েছে, সেদিন আমরা তাকে বর্ডারে এভাবেই রিসিভ করব, যেভাবে তারা (অনুপ চেটিয়া ও তার দুই সহযোগী) ভারত গেল।

এসএইচএস/আরআইপি