ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

করোনা শনাক্তে নমুনা পরীক্ষার ৮০ শতাংশই হচ্ছে সরকারি ল্যাবে

বিশেষ সংবাদদাতা | প্রকাশিত: ০৫:৫৯ পিএম, ০৬ ডিসেম্বর ২০২০

চীনের উহান প্রদেশে ডিসেম্বরে করোনা সংক্রমণ দেখা দিলেও বাংলাদেশে রোগটি শনাক্তে চলতি বছরের ফেব্রুয়ারি থেকে নমুনা পরীক্ষা শুরু হয়। গত ৮ মার্চ প্রথম করোনা ভাইরাসের রোগী শনাক্ত হলেও প্রথম মৃত্যুর খবর আসে ১৮ মার্চ।

শুরুর দিকে শুধুমাত্র রাজধানীর মহাখালীতে স্বাস্থ্য অধিদফতরের রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানের (আইইডিসিআর) ল্যাবরেটরিতে সীমিত পরিসরে নমুনা পরীক্ষা করা হলেও পরবর্তীতে পর্যায়ক্রমে সারাদেশে সরকারি ও বেসরকারি ল্যাবরেটরির সংখ্যা বাড়তে থাকে।

রোববার (৬ ডিসেম্বর) পর্যন্ত রাজধানীসহ সারাদেশে সর্বমোট ১৩৭টি ল্যাবরেটরিতে নমুনা পরীক্ষা চলছে। তন্মধ্যে আরটিপিসিআর ১১২টি, জিনেএক্সপার্ট ১৫টি এবং র্যাপিড অ্যান্টিজেন ১০টির মাধ্যমে রোগী শনাক্তকরণ কার্যক্রম চলছে।

সর্বশেষ রোববার পর্যন্ত গত ২৪ ঘণ্টায় ১৩৭টি ল্যাবরেটরিতে ১৩ হাজার ৩১৫টি নমুনা সংগ্রহ ও ১৩ হাজার ২১৮টি নমুনা পরীক্ষা করা হয়। এ নিয়ে মোট নমুনা পরীক্ষার সংখ্যা দাঁড়াল ২৮ লাখ ৬৩ হাজার ১৬৯টি। এ সময়ে আক্রান্ত হিসেবে নতুন করোনা রোগী শনাক্ত হয়েছেন আরও এক হাজার ৬৬৬ জন। এ নিয়ে দেশে মোট করোনা রোগীর সংখ্যা দাঁড়াল ৪ লাখ ৭৭ হাজার ৫৪৫ জনে।

এ পর্যন্ত যে ২৮ লাখ ৬৩ হাজার ১৬৯টি নমুনা পরীক্ষা করা হয়েছে তন্মধ্যে ২২ লাখ ৯১ হাজার ৬১০টি নমুনা সরকারি ল্যাবরেটরিতে এবং বেসরকারি ল্যাবরেটরিতে ৫ লাখ ৭১ হাজার ৫৫৯টি পরীক্ষা করা হয়। শতাংশের হিসেবে সরকারি ল্যাবরেটরিতে ৮০ শতাংশ এবং বেসরকারি ব্যবস্থাপনায় ২০ শতাংশ সন্দেহভাজন রোগীর নমুনা পরীক্ষা করা হয়।

এমইউ/জেএইচ/এমকেএইচ