ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

শেষ হল জেএসসি-জেডিসি`র প্রথম দিনের পরীক্ষা

প্রকাশিত: ০৮:০৫ এএম, ০৭ নভেম্বর ২০১৪

জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও জুনিয়র দাখিল সার্টিফিকেটের (জেডিসি) প্রথম দিনের পরীক্ষা শান্তিপূর্ণ পরিবেশে শেষ হলো। শুক্রবার সকাল ৯টা থেকে দুপুর ১২টা পর্যন্ত সারাদেশে একযোগে এ পরীক্ষা অনুষ্ঠিত হয়। প্রথম দিনে বাংলা প্রথমপত্র ও জেডিসিতে কুরআন মজিদ ও তাজবিদ বিষয়ের পরীক্ষা অনুষ্ঠিত হয়।

গত ২ নভেম্বর থেকে জেএসসি-জেডিসি পরীক্ষা শুরু হওয়ার কথা থাকলেও জামায়াতে ইসলামীর ডাকা হরতালের কারণে ৭ নভেম্বর শুক্রবার তা অনুষ্ঠিত হয়। এর আগে হরতালের কারণে প্রথম দফায় ২ ও ৩ নভেম্বরের পরীক্ষার তারিখ পরিবর্তন করা হয়। দ্বিতীয় দফায় ৫ ও ৬ নভেম্বরের পরীক্ষার তারিখও পরিবর্তন করা হয়েছে।

পরিবর্তিত সূচি অনুযায়ী, ৩ নভেম্বরের বাংলা দ্বিতীয়পত্র পরীক্ষা ১৪ নভেম্বর শুক্রবার সকাল ৯টা থেকে ১১টা পর্যন্ত অনুষ্ঠিত হবে।

শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ শুক্রবার সকালে রাজধানীর মতিঝিল সরকারি বালক উচ্চ বিদ্যালয় ও সরকারি বালিকা উচ্চ বিদ্যালয় কেন্দ্র পরিদর্শন করেন।

জেডিসির ৩ নভেম্বরের আকাইদ ও ফিকাহ এবং আত-তাওহীদ ওয়ালফিকহ (অনিয়মিত পরীক্ষার্থীদের জন্য) পরীক্ষা ১৪ নভেম্বর শুক্রবার সকাল ৯টা থেকে দুপুর ১২টা পর্যন্ত অনুষ্ঠিত হবে। ৫ নভেম্বরের পরীক্ষা আগামী ১৯ নভেম্বর ও ৬ নভেম্বরের পরীক্ষা ২০ নভেম্বর সকাল ১০টায় অনুষ্ঠিত হবে।

জেএসসি ও জেডিসির অন্যান্য পরীক্ষার সূচি অপরিবর্তিত থাকবে বলে জানিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। শিক্ষা মন্ত্রণালয়ের তথ্য অনুসারে, অষ্টম শ্রেণীর শিক্ষার্থীদের জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষায় সারাদেশে এ বছর ২০ লাখ ৯০ হাজার ৬৯২ জন শিক্ষার্থী অংশ নেওয়ার কথা।