ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

মঙ্গলবার বিক্ষোভ করবে ৩৪তম বিসিএস ক্যাডার পদবঞ্চিতরা

প্রকাশিত: ০৫:১৮ পিএম, ০৯ নভেম্বর ২০১৫

৩৪তম বিসিএসের ক্যাডার পদবঞ্চিতরা মঙ্গলবার পাবলিক সার্ভিস কমিশনের (পিএসসি) সামনে বিক্ষোভসহ নানা কর্মসূচি পালন করবে। সোমবার রাতে আন্দোলকারীরা এ তথ্য জানিয়েছেন।

আন্দোলনকারীদের সমন্বয়ক নূর ইসলাম নূর জানান, ৩৪তম বিসিএস ফলাফল পুনঃপ্রকাশ করে শূন্যপদ পূরণের দাবিতে শরীরের রক্ত পিএসসির দেয়ালে নিক্ষেপ করবেন। একই সঙ্গে প্রতিষ্ঠানটির সামনে সনদ পুড়িয়ে বিক্ষোভ করবেন। যে সকল কর্মকর্তা অনিয়মের সঙ্গে জড়িত তাদের কুশপুত্তলিকা পোড়ানো হবে।

আন্দোলনকারীদের দাবি, শূন্যপদে মেধাবীদের মূল্যায়ন করে মেধা ও প্রাধিকার কোটা আলাদা করে ফল প্রকাশ করতে হবে। ৩৪তম বিসিএসের ফলাফল প্রকাশের পর থেকেই জাতীয় প্রেস ক্লাব, শহীদ মিনার, জাতীয় জাদুঘর ও পিএসসি কার্যালয়ের সামনে বেশ কয়েক দফা অবস্থানসহ বিভিন্ন কর্মসূচি পালন করেছেন।

তাদের দাবি, ৩৩তম বিসিএসে লিখিত ও মৌখিক পরীক্ষায় উত্তীর্ণ ৫৪ শতাংশ প্রার্থীকে ক্যাডার পদে নিয়োগের জন্য সুপারিশ করা হয়েছিল। কিন্তু ৩৪তম বিসিএসে লিখিত ও মৌখিক পরীক্ষায় উত্তীর্ণদের মধ্যে মাত্র ২৫ শতাংশ প্রার্থীকে ক্যাডার পদে নিয়োগের জন্য সুপারিশ করা হয়েছে।

ফলে এ পরীক্ষায় বিপুলসংখ্যক উত্তীর্ণ মেধাবী পদবঞ্চিত হয়েছেন। এই বৈষম্য দূর করে ৩৩তম বিসিএসের সঙ্গে সামঞ্জস্য রেখে ৩৪তম বিসিএসের ফলাফল পুনঃমূল্যায়ন করার দাবিতেই আন্দোলন করছেন তারা।

প্রসঙ্গত, ৩৪তম বিসিএসে লিখিত ও মৌখিক পরীক্ষায় আট হাজার ৭৬৩ জন প্রার্থীর মধ্যে দুই হাজার ১৫৯ জনকে বিভিন্ন ক্যাডার পদে নিয়োগের সুপারিশ করে পিএসসি।

কিন্তু এই বিসিএসের বিজ্ঞপ্তি অনুযায়ী কৃতকার্যদের ৪০৪টি শূন্যপদ পূরণ করে ফলাফল পুনঃপ্রকাশের দাবি জানিয়েছেন আন্দোলনকারীরা।

এনএম/বিএ