ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

২৫০টি যাত্রিবাহী বগি সংগ্রহ করবে বাংলাদেশ রেলওয়ে

প্রকাশিত: ০৪:১৫ এএম, ০৯ নভেম্বর ২০১৫

রেলওয়েকে আধুনিকায়ন ও যাত্রীদের উন্নত সেবা প্রদানের উদ্দেশ্য আরও ২৫০টি যাত্রিবাহী বগি সংগ্রহ করবে বাংলাদেশ রেলওয়ে। এ জন্য বাংলাদেশ রেলওয়ে ১ হাজার ৩৭৪ কোটি টাকার একটি প্রকল্প গ্রহণ করেছে। খবর-বাসস`র।

পরিকল্পনা মন্ত্রণালয়ের একজন কর্মকর্তা বলেছেন, এশিয়া উন্নয়ন ব্যাংক (এডিবি)-এর অর্থায়নে এই প্রকল্প বাস্তবায়িত হবে। রেলওয়ে রোলিং স্টক প্রজেক্টের চুক্তির আওতায় এডিবি ২শ’ মিলিয়ন মার্কিন ডলার ঋণ দিতে সম্মত হয়েছে। প্রকল্পটি এখন একনেক-এর চূড়ান্ত অনুমোদনের অপেক্ষায় রয়েছে।

জানা যায়, উন্নয়ন প্রকল্প প্রোফর্মা (ডিপিপি) অনুযায়ী মিটার গেজ-এর জন্য ২শ’ বগি সংগ্রহ করা হবে। আর ব্রডগেজ-এর জন্য সংগ্রহ করা হবে ৫০টি বগি। এর সঙ্গে বিভিন্ন যন্ত্রাংশও সংগ্রহ করা হবে।

ওই কর্মকর্তা আরও জানান, সরকার সপ্তম পঞ্চ-বার্ষিকী পরিকল্পনায় রেলওয়ের জন্য ১ হাজার ১২০টি নতুন বগি সংগ্রহের লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে। বর্তমানে মিটার গেজ-এর জন্য ১ হাজার ১৬৫টি বগি রয়েছে। এর মধ্যে ৪৫৬টির বয়স ৩৫ বছরের বেশি। ৩১-৩৪ বছরের রয়েছে ১৩৫টি। নিয়ম অনুযায়ী ৩৫ বছরের বেশি কোনো বগি ব্যবহার ঝুঁকিপূর্ণ। অন্যদিকে ব্রডগেজ-এর বগি সংখ্যা এখন ৩২৫টি। এর মধ্যে ৭৮টির বয়স পার হয়ে গেছে।

আরএস/এমএস