ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

সিলেকশন গ্রেড ও টাইম স্কেল পুনর্বহালের ইঙ্গিত অর্থমন্ত্রীর

প্রকাশিত: ০৫:৩৯ এএম, ০৫ নভেম্বর ২০১৫

বেতন কাঠামোতে টাইম স্কেল ও সিলেকশন গ্রেড ফিরে আসতে পারে বলে ইঙ্গিত দিয়েছেন অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত। বৃহস্পতিবার সচিবালয়ে প্রকৌশলী-কৃষিবিদ-চিকিৎসক (প্রকৃচি) ও বিসিএস সমন্বয় কমিটির সঙ্গে এক বৈঠকে তিনি এ ইঙ্গিত দেন।

এর আগে গত মন্ত্রিসভার নিয়মিত বৈঠকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিষয়টি পুনরায় পর্যালোচনা করার নির্দেশ দেন। অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিতকে তিনি এ ব্যাপারে নির্দেশনা দেন বলে বৈঠক সূত্র ওই দিন জাগো নিউজকে বিষয়টি নিশ্চিত করে।  

এদিকে বৃহস্পতিবার অর্থমন্ত্রী সাংবাদিকদের বললেন, সরকারি চাকরিজীবীদের জন্য নতুন বেতন কাঠামোতে সিলেকশন গ্রেড ও টাইম স্কেল পুনর্বহাল রাখা যায় কি-না তা চিন্তা ভাবনা করছে সরকার।

এর আগে সচিবালয়ে প্রকৃচি-বিসিএস সমন্বয় কমিটির নেতাদের সঙ্গে বৈঠক করেন মুহিত। সংগঠনটি টাইম স্কেল ও সিলেকশন গ্রেড পুনর্বহালের জন্য দাবি জানিয়ে আসছিল।

অর্থমন্ত্রী বলেন, ‘সিলেকশন গ্রেড ও টাইম স্কেল নিয়ে সংশ্লিষ্টদের সঙ্গে আলোচনা চলছে। পরবর্তী সময়ে এ বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে।`

জানা যায়, মুহিতকে প্রকৃচি-বিসিএস সমন্বয় কমিটির পক্ষ থেকে অষ্টম জাতীয় বেতন স্কেলে সিলেকশন গ্রেড ও টাইম স্কেল পুনর্বহাল ও উপজেলা পরিষদ সংক্রান্ত মন্ত্রিপরিষদ বিভাগের জারি করা অফিস স্মারক সংশোধনের দাবি জানানো হয়।

বৈঠকে আরও বলা হয়, যে সব অধিদফতর বা সংস্থায় এরূপ পরিস্থিতির সৃষ্টি হয়েছে, তার তালিকা করে মনোনীত পদের নিম্নের পদগুলোরও ধারাবাহিক মনোনয়ন আদেশ জারি ও তার পরিপূর্ণ বাস্তবায়ন করা অতীব জরুরি। একটি স্বাধীন দেশের সিভিল সার্ভিসের বেতন কাঠামোতে নতুন করে বৈষম্য সৃষ্টি করা অত্যন্ত দুঃখজনক।

প্রকৃচি-বিসিএস সমন্বয় কমিটির পক্ষ থেকে জাতীয় বেতন স্কেলে সিলেকশন গ্রেড ও টাইম স্কেল পুনর্বহাল, উপজেলা পরিষদ ব্যবস্থাপনা সংক্রান্ত মন্ত্রিপরিষদ বিভাগের জারি করা অফিস স্মারকের সংশোধন এবং চাকরির ক্ষেত্রে বিরাজমান বৈষম্য নিরসনের দাবি জানানো হয়।

বৈঠকে উপস্থিত ছিলেন- প্রকৃচি কেন্দ্রীয় স্টিয়ারিং কমিটির সচিব প্রকৌশলী মো. আব্দুস সবুর, সচিব কৃষিবিদ মো. মোবারক আলী, সচিব প্রফেসর ডা. এম ইকবাল আর্সলান ও মো. ফিরোজ খান, সদস্য সচিব প্রকৃচি-বিসিএস সমন্বয় কমিটি।

এসএ/আরএস/পিআর

আরও পড়ুন