ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

পুলিশের আধুনিক প্রশিক্ষণে ইন্টারপোলের সহযোগিতা কামনা

প্রকাশিত: ০২:৫০ পিএম, ০৫ নভেম্বর ২০১৪

বাংলাদেশ পুলিশের আধুনিক ও উন্নত প্রশিক্ষণের সুযোগ সৃষ্টি করতে ইন্টারপোলের সহযোগিতা চেয়েছেন স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল। তিনি বলেছেন, এ ধরনের প্রশিক্ষণের ফলে আমাদের পুলিশ সদস্যরা আধুনিক পুলিশি ব্যবস্থার সঙ্গে নিজেদের অবস্থান সুসংহত করতে সক্ষম হবেন।

মঙ্গলবার মোনাকোতে ইন্টারপোলের ৮৩তম বার্ষিক সাধারণ সম্মেলনে মিনিস্ট্রিয়াল মিটিংয়ে `সেঞ্চুরি অব কালেকটিভলি কমব্যাটিং ট্রান্সন্যাশনাল ক্রাইম` বিষয়ে বক্তৃতাকালে এ কথা বলেন। বুধবার বিকেলে প্রতিমন্ত্রীর দফতর থেকে গণমাধ্যমে পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে এটি জানানো হয়।  

স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী আসাদুজ্জামান খান বলেন, বিশ্বের বিভিন্ন দেশের পুলিশের সঙ্গে পারস্পরিক সহযোগিতা বাড়ানোর মাধ্যমে ট্র্যান্সন্যাশনাল ক্রাইম, সাইবার ক্রাইমসহ অন্যান্য অপরাধ দমনে আরো কার্যকর ভূমিকা রাখতে অত্যন্ত আগ্রহী বাংলাদেশ পুলিশ।

তিনি বলেন, বাংলাদেশ সবসময় জাতিসংঘ এবং ইন্টারপোলের ঘনিষ্ঠ সদস্য রাষ্ট্র হিসেবে কাজ করছে। বাংলাদেশ পুলিশ আশির দশক থেকে আন্তর্জাতিক অঙ্গনে শান্তিরক্ষা এবং শান্তি স্থাপনে প্রশংসনীয় অবদান রেখে আসছে। বর্তমানে বাংলাদেশ জাতিসংঘ শান্তিরক্ষা কার্যক্রমে সর্বাধিক সংখ্যক পুলিশ প্রেরণকারী দেশ হিসেবে শীর্ষে রয়েছে।

বাংলাদেশসহ ইন্টারপোল সদস্য দেশসমূহের এক হাজারেরও বেশি প্রতিনিধি সম্মেলনে অংশ নিয়েছে। তারা কার্যকরভাবে অপরাধ দমনে সদস্য দেশের পুলিশের প্রাতিষ্ঠানিক সক্ষমতা এবং সরকারি ও বেসরকারি খাতের মধ্যে পারস্পরিক সহযোগিতা বাড়ানোর কৌশলসহ অন্যান্য বিষয়ে আলোচনা করেন।  নিজ নিজ দেশে বন্দী বিনিময়ের বিষয়ে কার্যকর ভূমিকা রাখার জন্য সম্মেলনে অংশগ্রহণকারী বিভিন্ন দেশের স্বরাষ্ট্রমন্ত্রী এবং প্রতিনিধিদের প্রতি অনুরোধ জানান বাংলাদেমের স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী।

গত সোমবার মোনাকোর রাজা প্রিন্স আলবার্ট এ সম্মেলন উদ্বোধন করেন। আগামী শুক্রবার বিভিন্ন দেশের মন্ত্রীদের যৌথ ঘোষণার মধ্য দিয়ে ইন্টারপোল সম্মেলন শেষ হবে।
 

সম্মেলনে পুলিশ মহাপরিদর্শক (আইজিপি) হাসান মাহমুদ খন্দকার, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব ড. কামাল উদ্দিন আহমেদ, ডেপুটি ইন্সপেক্টর জেনারেল (অপারেশনস্) চৌধুরী আবদুল্লাহ আল মামুন, অ্যাসিসট্যান্ট ইন্সপেক্টর জেনারেল (এনসিবি) মো. মাহবুবুর রহমান ভূঁইয়া ও অতিরিক্ত পুলিশ সুপার মুনতাসিরুল ইসলাম অংশ নিয়েছেন।