ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

প্রাণভিক্ষার আবেদন প্রস্তুত

প্রকাশিত: ০১:২২ পিএম, ০৫ নভেম্বর ২০১৪

কামারুজ্জামানের প্রাণভিক্ষার আবেদন প্রস্তুত করেছে রেখেছে কারা কর্তৃপক্ষ। বুধবার দুপুরে ডেপুটি জেলার মো. লাভলু প্রাণভিক্ষার আবেদন প্রস্তুত করে সিনিয়র জেল সুপার ফরমান আলীর কাছে জমা দিয়েছেন। সরকারের নির্বাহী আদেশ অথবা মৃত্যু পরোয়ানার কপি হাতে পাওয়ার পর এ আবেদনটি কামারুজ্জামানের সামনে দেওয়া হবে বলে কারা সূত্রে জানা গেছে।

কারা সূত্র জানায়, যেকোনো ফাঁসির আসামি রাষ্ট্রপতির কাছে প্রাণভিক্ষার আবেদন করতে পারেন। তারই ধারাবাহিকতায় মানবতাবিরোধী অভিযোগে অভিযুক্ত কামারুজ্জামানের প্রাণভিক্ষার আবেদনের সুযোগ দেওয়া হবে। এ লক্ষ্যে কারা কর্তৃপক্ষ একটি আবেদন তৈরি করেছে।

আরও জানা যায়, ফাঁসির আদেশ কার্যকরের জন্য রায়ের কপি কিংবা সরকারের নির্বাহী আদেশ পাওয়ার পর তার সামনে এই কপিটি (প্রাণভিক্ষার আবেদন) দেওয়া হবে। যদি তিনি সম্মতি প্রকাশ করে স্বাক্ষর করেন, তাহলে সেটি স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের মাধ্যমে রাষ্ট্রপতির কাছে পাঠানো হবে। আর যদি তিনি সম্মতি না দেন তাহলেও তিনি লিখে দেবেন যে তিনি প্রাণভিক্ষার আবেদন চান না।

এদিকে জামায়াত নেতা কামারুজ্জামানের ছেলে হাসান ইকবাল ওয়ামী ঢাকা কেন্দ্রীয় কারাগারে তার বাবার সঙ্গে দেখা করার পর বলেছেন, আমার বাবার যদি মৃত্যুদণ্ড হয়, তাহলে আদর্শিক কারণে হবে। তবে ক্ষমা চাওয়ার প্রশ্নই আসে না।

অন্যদিকে কামারুজ্জামানের ফাঁসির রায় কার্যকরের প্রস্ততি নিতে কারা কর্তৃপক্ষকে নির্দেশ দিয়েছেন আইনমন্ত্রী আনিসুল হক। বুধবার সন্ধ্যায় কারা মহাপরিচালক (ডিআইজি প্রিজন) ব্রিগেডিয়ার জেনারেল সৈয়দ ইফতেখার উদ্দীনের সঙ্গে সাক্ষাৎ শেষে সাংবাদিকদের তিনি এ কথা জানান।