ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

তাজিয়া মিছিলে নারীরাও

প্রকাশিত: ০৭:৪২ এএম, ০৪ নভেম্বর ২০১৪

পবিত্র আশুরা উপলক্ষে প্রতিবছরের মত এবারও হোসনি দালান ইমামবাড়ার উদ্যেগে পুরান ঢাকা থেকে তাজিয়া মিছিল বের হয়। মঙ্গলবার সকাল থেকেই অসংখ্য লোকজন অংশ নিয়েছে মিছিলে। একদিকে কোরআন তিলাওয়াত, অন্যদিকে ‘হায় হোসেন, হায় হোসেন’ মাতম করে এগিয়ে চলছে মিছিল। তবে মিছিল পরিচালনা কমিটির নিষেধাজ্ঞা উপেক্ষা করে এবার মিছিলে যোগ দিয়েছেন অসংখ্য নারী।

মিছিলে পুরেুষের পাশাপাশি নারীদের সরব উপস্থিতি রয়েছে। যদিও তাজিয়া মিছিল পরিচালনা কমিটির এক বিজ্ঞপ্তিতে মিছিলে নারীদের অংশ গ্রহণ না করতে অনুরোধ করা হয়েছিলো। বিজ্ঞপ্তিতে বলা হয়, ‘মিছিলের ভেতরে নারীদের অংশ না নেওয়ার অনুরোধ করা হচ্ছে।’ এছাড়া মিছিলে ধারালো অস্ত্র বহন না করার অনুরোধ করা হলেও অনেকে তা মানেনি।

বকশিবাজার ও লালবাগ হয়ে তাজিয়া মিছিলটি এখন আজিমপুর, নিউমার্কেট, নীলক্ষেত এলাকার মিরপুর রোডে অবস্থান করছে। মিছিলে চলছে শোকের মাতম। ‘হায় হোসেন, হায় হোসেন’ বলে মাতম করার চেষ্টা করছেন রাজধানীর বিভিন্ন এলাকা থেকে আগত শিয়া ধর্মাবলম্বীরা।

মিছিলে অংশ নিয়েছে সব বয়সী লোকজন। মিছিল দেখতে আশেপাশে উৎসুক মানুষেরা ভিড় করেছে। তবে মিরপুর রোডসহ আশেপোশে গলিগুলো বন্ধ হয়ে যাওয়ায় আজিমপুর থেকে শাহবাগ, পুরান ঢাকায় প্রবেশ করার সবগুলো পথই বন্ধ রয়েছে। নেই গণপরিবহন। এমনকি রিকশাও চলছে না সড়কগুলোয়।