ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

মেয়াদ শেষের ৩ মাস আগেই পালালেন বিমান এমডি

প্রকাশিত: ০১:২৩ পিএম, ২৯ অক্টোবর ২০১৫

বিমান বাংলাদেশ এয়ারলাইনসের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) কাইল হেউড পালিয়েছেন। হুন্ডিতে টাকা পাচার, তিন মাস অননুমোদিত ছুটি কাটানোসহ অন্তহীন অভিযোগ নিয়ে ২৭ সেপ্টেম্বর সপরিবারে ঢাকা ছাড়েন তিনি। চুক্তি অনুযায়ী বিমানের এমডি কাইল হেউডের মেয়াদ শেষ হবে আগামী ৪ জানুয়ারি।

বিমানের একাধিক সূত্র জানিয়েছে, চাকরিতে যোগ দেয়ার পরই বিভিন্ন সময় তার বিরুদ্ধে অনিয়ম ও অব্যবস্থাপনার অভিযোগ উঠতে শুরু করে। এমডির অযোগ্যতার কারণে ক্রমেই আরো লোকসানের দিকে যাচ্ছে বিমান। এ কারণে তার মেয়াদ না বাড়িয়ে দায়িত্বশীল নতুন একজন এমডি নিয়োগের পদক্ষেপ গ্রহণে মন্ত্রণালয়কে পরামর্শ দিয়েছে সংসদীয় কমিটি।

এ প্রসঙ্গে বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটির সভাপতি মুহাম্মদ ফারুক খান জাগো নিউজকে বলেন, বিমানের বর্তমান এমডির গত ১০ মাসের কার্যকলাপ পর্যালোচনা করে সন্তোষজনক মনে হয়নি। বিগত সময়ে অতিরিক্ত ছুটি নিয়েছেন। বিমানের স্বার্থ রক্ষায় ছিলেন উদাসীন। যথাযথভাবে দায়িত্ব পালনেও ব্যর্থ হয়েছেন তিনি। যে কারণে আমরা কাইলের চাকরির মেয়াদ না বাড়ানোর সুপারিশ করেছি।

মুহাম্মদ ফারুক খান বলেন, বর্তমান এমডির মেয়াদ আছে তিন মাসেরও কম। কারণ চুক্তির মেয়াদ বাড়ানো কিংবা নতুন কাউকে নিয়োগ দেয়ার জন্য ন্যূনতম তিন মাস সময় দরকার।

আগামীতে বিদেশি এমডি নিয়োগ দেয়ার সম্ভাবনা আছে কিনা এমন প্রশ্নের জবাবে ফারুক খান বলেন, দেশি নাকি বিদেশি এমডি নিয়োগ দেয়া হবে, সে বিষয়ে এখনো সিদ্ধান্ত নেয়া হয়নি। তবে এ বিষয়ে দ্রুত সিদ্ধান্ত প্রয়োজন। এজন্যও আমরা আলোচনার মাধ্যমে দ্রুত সিদ্ধান্ত নিতে সুপারিশ করেছি।

বিমান পরিচালনা পর্ষদের চেযারম্যান এয়ার মার্শাল (অব.) জামাল উদ্দিন আহমেদ দাফতরিক প্রয়োজনে যুক্তরাজ্যে থাকায় এ বিষয়ে তার বক্তব্য পাওয়া যায়নি।

আরএম/এসএইচএস/আরআইপি