ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

ভূমিকম্পে নিহতের সংখ্যা বেড়ে ২৫০

প্রকাশিত: ০৬:০৮ পিএম, ২৬ অক্টোবর ২০১৫

শক্তিশালী ভূমিকম্পের আঘাতে বিধ্বস্ত হয়েছে পাকিস্তান ও আফগানিস্তান। সর্বশেষ খবর পাওয়া পর্যন্ত এ দুটি দেশে ২৫০ জনের নিহত হওয়ার খবর পাওয়া গেছে। পাকিস্তানেই অন্তত ১৮৫ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। আফগানিস্তানে মারা গেছে ৬৪ জন। আহত হয়েছেন আরো অন্তত কয়েকশ’ মানুষ। সোমবার রাতে দেশ দুটির সরকারি দফতর থেকে এ নিশ্চিত করা হয়।

যুক্তরাষ্ট্রের ভূ-তাত্ত্বিক জরিপ অধিদফতর থেকে বলা হয়, সোমবার দুপুরের এই ভূমিকম্পের মাত্রা ছিল ৭ দশমিক ৭। উৎপত্তিস্থল ছিল আফগানিস্তানের রাজধানী কাবুল থেকে ২৫০ কিলোমিটার উত্তর-পূর্বে হিন্দুকুশ অঞ্চলের ২১৩ দশমিক ৫ কিলোমিটার গভীরে। স্থায়িত্ব ছিল প্রায় ৪০ সেকেন্ড।


পাকিস্তান ছাড়াও ভারতের দিল্লি, কাশ্মীর, হরিয়ানা ও পাঞ্জাবেও ভূকম্পন অনুভূত হয়েছে। পাকিস্তানি জনপ্রিয় সংবাদ মাধ্যম ডন পত্রিকা জানায়, পাকিস্তানের পেশোয়ার ও উত্তর পশ্চিম সীমান্ত এলাকার সোয়াত, বাজাউর, কাল্লার কাহার, সারগোদা, কাসুরে অধিকাংশ হতাহতের খবর পাওয়া গেছে।

খাইবার পাখতুনখাওয়া ও ফাতায় ৯৬ জন, পাঞ্জাবে ৫ জন, কাশ্মীরে ১ জন ও বেলুচিস্তানে ৩ জন নিহত হওয়ার ব্যাপারে নিশ্চিত হওয়া গেছে। এখনো দেশটির বিভিন্ন অঞ্চল থেকে নিহতের খবর আসছে। তাই নিহতের সংখ্যা আরো বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।


এছাড়া আফগানিস্তানে টাকার প্রদেশে মেয়েদের একটি বিদ্যালয়ে ১২ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। আফগানিস্তানের পূর্বাঞ্চলীয় প্রদেশ নাংগাহারে সাতজন মারা গেছেন।

এদিকে, পাকিস্তানের পেশোয়ার, সোয়াতসহ ভূমিকম্প আঘাত হানা বিভিন্ন এলাকায় হাসপাতালগুলোতে শত শত আহত মানুষ ভর্তি হয়েছে। ভূমিকম্পের ফলে পাকিস্তানের ইসলামাবাদ ও পেশোয়ারের যোগাযোগ ব্যবস্থায় বিঘ্ন ঘটেছে।


ভূমিকম্পটির ৪০ মিনিট পর একই এলাকায় আবারো ভূমিকম্পন অনুভূত হয়। রিখটার স্কেলে এর মাত্রা ছিল ৪ দশমিক ৮।

বিএ

আরও পড়ুন