ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

কামারুজ্জামানের ফাঁসির রায় বহাল

প্রকাশিত: ০৩:২০ এএম, ০৩ নভেম্বর ২০১৪

মুক্তিযুদ্ধকালীন মানবতাবিরোধী অপরাধে মৃত্যুদণ্ডাদেশ পাওয়া জামায়াতে ইসলামীর সহকারী সেক্রেটারি জেনারেল মোহাম্মদ কামারুজ্জামানের আপিলের চূড়ান্ত রায়ে ফাঁসির আদেশ দিয়েছেন আপিল বিভাগ।

আপিল বিভাগের জ্যেষ্ঠ বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার নেতৃত্বাধীন চার সদস্যের আপিল বেঞ্চ সোমবার সকালে এ রায় ঘোষণা করেন। বেঞ্চের অপর তিন বিচারপতি হলেন বিচারপতি মো. আবদুল ওয়াহ্হাব মিঞা, বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী ও বিচারপতি এ এইচ এম শামসুদ্দিন চৌধুরী।

সোমবার আপিল বিভাগের দৈনন্দিন কার্যতালিকার এক নম্বরে কামারুজ্জামানের মামলাটি রায়ের জন্য অন্তর্ভুক্ত করা হয়।
এর আগে, গত ৯ মে মানবতাবিরোধী অপরাধের দায়ে জামায়াতের সহকারী সেক্রেটারি জেনারেল মোহাম্মদ কামারুজ্জামানের বিরুদ্ধে মৃত্যুদণ্ড দেওয়ার রায় ঘোষণা করেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-২।

গত বছরের ৬ জুন ফাঁসির আদেশ থেকে খালাস চেয়ে আপিল করেন কামারুজ্জামান। সুপ্রীমকোর্টে আপিল দাখিলের পর গত ৫ জুন শুনানি শুরু হয়ে ১৭ সেপ্টেম্বর তা শেষ হয়। ট্রাইব্যুনালে আসামির সর্বোচ্চ সাজার আদেশ হওয়ায় রাষ্ট্রপক্ষ এ মামলায় আপিল করেনি।

কামারুজ্জামানের বিরুদ্ধে সাতটি অভিযোগের মধ্যে পাঁচটি প্রমাণিত হয়। দুইটি অভিযোগ প্রমাণিত না হওয়ায় পঞ্চম ও ষষ্ঠ অভিযোগ থেকে তাকে অব্যাহতি দেওয়া হয়েছে। তৃতীয় ও পঞ্চম অভিযোগে মৃত্যুদণ্ড, প্রথম ও সপ্তম অভিযোগে যাবজ্জীবন এবং দ্বিতীয় অভিযোগে তাকে ১০ বছরের কারাদণ্ড দেওয়া হয়েছে।