ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

হাই-টেক পার্ক এখন আর স্বপ্ন নয় : জয়

প্রকাশিত: ১২:৪৬ পিএম, ১৮ অক্টোবর ২০১৫

মালয়েশিয়ার সাইবার জায়া বা ব্যাঙ্গালোরের হাই-টেক পার্ক এখন আর স্বপ্ন নয় বলে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রীর তথ্য ও প্রযুক্তি বিষয়ক উপদেষ্টা সজিব ওয়াজেদ জয়। রোববার বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল ভবনে অ্যনিমেশন ল্যাবের ফলক উন্মোচন অনুষ্ঠানে  এ মন্তব্য করেন তিনি।

জয় বলেন, ভারতের ব্যাঙ্গালোরে আইটির উপর লেখাপড়া করতে গিয়ে আমি প্রথম স্বপ্ন দেখেছি আইটির উন্নতির। এরপর ২০১০ সালে মালয়েশিয়ার সাইবার জায়া ভিজিট করে হাই-টেক পার্ক নির্মাণের স্বপ্ন দেখেছি। সাইবার জায়া বা ব্যাঙ্গালোরের মতো হাই-টেক পার্ক এখন আর স্বপ্ন নয়। কালিয়াকৈরসহ সমগ্র বাংলাদেশ এখন প্রযুক্তি উন্নয়নের মডেল। বাস্তবায়িত হচ্ছে ডিজিটাল বাংলাদেশের প্রথম ধাপ।

জয় বলেন,  ভারত ও মালয়েশিয়ার পর তথ্য ও প্রযুক্তিতে বাংলাদেশ হতে যাচ্ছে দক্ষিণ এশিয়ার সবচেয়ে বড় আউটসোসিং কান্ট্রি। এটি বাস্তবায়নে ‘কানেক্টিং স্ট্রার্ট আপস বাংলদেশ’ প্রতিযোগীদের সব ধরনের সহযোগিতা নিশ্চিত করা হবে। যাতে করে বাংলাদেশি তরুণ উদ্যোক্তারা গুগল, ফেসবুকের চেয়েও আধুনিক স্বত্ত্বা তৈরি করতে পারেন।

স্টার্ট আপস কনসেপ্ট সম্পর্কে বলতে গিয়ে সজিব ওয়াজেদ জয় বলেন, গুগল, ফেসবুকসহ পৃথিবীর সব বড় বড় কোম্পানি এক সময় স্টর্ট আপস কোম্পানি ছিল। আজ এগুলো পৃথিবীর সবচেয়ে বড় কোম্পানিতে পরিণত হয়েছে। সে দিন বেশি দূরে নয় যেদিন বাংলাদেশেও তথ্য ও প্রযুক্তির বিপ্লব সাধিত হবে।

তরুণ প্রজন্মের উদ্দেশে তিনি বলেন, আপনারা ভবিষ্যতে বাংলাদেশে গুগল-ফেসবুক বানাবেন। নিজের মেধা খাটিয়ে ও প্রযুক্তির উন্নয়ন ঘটিয়ে ডিজিটাল বাংলাদেশ গঠনে সহায়তা করবেন। এর জন্যে যত সহযোগিতা প্রয়োজন দেয়া হবে।

এসময় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন তথ্য ও প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক। সংশ্লিষ্ট বিভাগের সচিব শ্যাম সুন্দর সিকদার, হাইটেক পার্ক কর্তৃপক্ষের ব্যবস্থাপনা পরিচালক হোসনে আরা বেগম প্রমুখ।

আরএম/এসকেডি/আরআইপি