ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

সব অপরাধীর বিচার হওয়া বাঞ্ছনীয় : খায়রুল হক

প্রকাশিত: ১২:৪৭ পিএম, ১৭ অক্টোবর ২০১৫

সাবেক প্রধান বিচারপতি এ বি এম খায়রুল হক বলেছেন, শুধু যুদ্ধাপরাধী নয়, দেশের সব অপরাধীর বিচার হওয়া বাঞ্ছনীয়। কারণ আইনের শাসন সেটাই বলে। শনিবার দুপুরে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক কেন্দ্র মিলনায়তনে ‘সেক্টর কমান্ডারস্ ফোরাম- মুক্তিযুদ্ধ ৭১’ কর্তৃক আয়োজিত ‘৪র্থ জাতীয় কনভেনশন ২০১৫’ এর উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রো-উপাচার্য অধ্যাপক ড. নাসরিন আহমেদ, সেক্টর কমান্ডারস্ ফোরামের চেয়ারম্যান কে এম সফিউল্লাহ বীরউত্তম, মাওলানা ফরিদউদ্দিন মাসউদ, সেক্টর কমান্ডার আবু ওসমান চৌধুরী, সম্মেলন প্রস্তুতি কমিটির আহ্বায়ক হারুন-অর-রশীদ প্রমূখ।

সাবেক বিচারপতি বলেন, বিচারের ক্ষেত্রে আবেগের চেয়ে তথ্য প্রমাণই বেশি কার্যকর। ইমোশন ছাড়া মানুষ হতে পারে না। তবে আইনে শুধু ইমোশন নয়, তথ্য প্রমাণের যথাযথ উপস্থাপন জরুরি। তাই বিষয়টি খেয়াল রাখতে হবে।
তিনি আরো বলেন, দেশ সকল সম্প্রদায়েরর জন্য। সকলের জন্য বাংলাদেশ। তাই সব শ্রেণির লোকের কথাই শুনতে হবে। যে যার ধর্ম পালন করবে। যে ধর্ম মানে আর যে মানে না সকলের জন্যই বাংলাদেশ। মনে রাখতে হবে আল্লাহ সকলকেই খাওয়াচ্ছেন পরাচ্ছেন।

সাবেক প্রধান বিচারপতি বলেন, মুক্তিযুদ্ধ এখনও শেষ হয়নি। কারণ এখনও শোষণমুক্ত সমাজ প্রতিষ্ঠা করতে পারিনি। তাই শোষণমুক্ত সমাজ প্রতিষ্ঠা করা পর্যন্ত মুক্তিযুদ্ধ চলবে।
 
এমএইচ/এএইচ/পিআর