ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

দলীয়ভাবে স্থানীয় নির্বাচন হলে গণতন্ত্রের বিকাশ হবে : ইসি সচিব

প্রকাশিত: ০১:৫১ পিএম, ১২ অক্টোবর ২০১৫

নির্বাচন কমিশন (ইসি) সচিব সিরাজুল ইসলাম বলেছেন, দলীয়ভাবে স্থানীয় নির্বাচন হলে স্থানীয় পর্যায়ে গণতন্ত্রের বিকাশ হবে। আর আগামী সাতদিনের মধ্যে এ সংক্রান্ত অধ্যাদেশ জারি করলে পৌর নির্বাচন দলীয়ভাবে হবে।

নির্বাচন কমিশন কার্যালয়ে সোমবার বিকেলে সাংবাদিকদের এ কথা জানান তিনি।

ইসি সচিব বলেন, পৌর নির্বাচন ডিসেম্বরে অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। তাই ওই নির্বাচন দলীয় ব্যানারে করতে হলে সাতদিনের মধ্যে অধ্যাদেশ জারি করতে হবে।

তিনি বলেন, দলীয়ভাবে স্থানীয় নির্বাচন হলে স্থানীয় পর্যায়ে গণতন্ত্রের বিকাশ হবে, চর্চাও বাড়বে। সরকার যদি দলীয়ভাবে এ নির্বাচন করতে চায় তাহলে আইন সংশোধন করতে হবে। মন্ত্রিসভায় আইনের সেই খসড়াটি অনুমোদন হয়েছে এখন সেটি ভেটিংয়ের জন্য মন্ত্রণালয়ে যাবে। সেখান থেকে আবার মন্ত্রিপরিষদে পাঠানো হবে। এরপর চূড়ান্ত অনুমোদন।

সিরাজুল ইসলাম বলেন, চূড়ান্তের পর সেটি বিল আকারে জাতীয় সংসদে তোলা হবে। আর তা  না হলে, অধ্যাদেশ করা হবে। সরকার যদি আগামী সাতদিনের মধ্যেই অধ্যাদেশ করে দেয় তবে আগামী ডিসেম্বরে অনুষ্ঠিতব্য পৌরসভা নির্বাচনও দলীয়ভাবে করা যাবে।

সব নির্বাচনেই চ্যালেঞ্জ থাকে মন্তব্য করে তিনি বলেন, চ্যালেঞ্জ আগেও ছিল এখন আছে, দলীয়ভাবে হলেও থাকবে। তবে নতুনভাবে নির্বাচন করলে কোনো অসুবিধা হবে না। এর মধ্যে আমরা সংশোধিত আইন অনুযায়ী বিধিমালাও সংশোধন করবো।

প্রসঙ্গত, দলীয় পরিচয়ে স্থানীয় সরকার নির্বাচনে অংশগ্রহণের সুযোগ রেখে এ সংক্রান্ত পাঁচটি আইনের সংশোধনী মন্ত্রিসভায় অনুমোদন পেয়েছে। সোমবার প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে মন্ত্রিসভার বৈঠকে এ সংশোধনীগুলো অনুমোদন পায়।

এইচএস/একে/পিআর