ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

স্যানিটারি ইন্সপেক্টরদের মনিটরিং করতে স্বাস্থ্য অধিদফতরকে নির্দেশ

প্রকাশিত: ০১:৩৮ পিএম, ১২ অক্টোবর ২০১৫

খাদ্যে ভেজাল প্রতিরোধে জেলা পর্যায়ে স্যানিটারি ইন্সপেক্টররা যথাযথভাবে কাজ করছে কি-না তা তদারকি করার জন্য স্বাস্থ্য অধিদফতরকে নির্দেশ দিয়েছেন স্বাস্থ্য মন্ত্রী মোহাম্মদ নাসিম।

তিনি বলেন, স্যানিটারি ইন্সপেক্টররা সততা ও নিষ্ঠার সঙ্গে দায়িত্ব পালন করলে খাদ্যে ভেজাল প্রতিরোধ আন্দোলন সফল হবে। এ জন্য প্রয়োজনে তাদের শক্তিশালী করতে উদ্যোগ নেওয়া হবে।

সোমবার সচিবালয়ে স্বাস্থ্যখাতের উন্নয়ন কার্যক্রম পর্যালোচনা সভায় সভাপতিত্বকালে তিনি এ সব কথা বলেন। সভায় স্বাস্থ্যখাতের উন্নয়ন কার্যক্রমের বিভিন্ন দিক তুলে ধরে ভবিষ্যৎ কর্মপন্থা নির্ধারণে আলোচনা করা হয়।

নতুন নতুন হাসপাতাল অবকাঠামো নির্মাণ, চিকিৎসকদের কর্মস্থলে উপস্থিতি নিশ্চিত করা, যন্ত্রপাতি ক্রয়ে স্বচ্ছতা আনাসহ জনগণের স্বাস্থ্যমান উন্নয়নে সরকারের গৃহীত বিভিন্ন উদ্যোগের কথা উল্লেখ করে মন্ত্রী বলেন, মানুষের খাদ্যাভাস ও জীবনযাত্রার মান উন্নয়ন হলে স্বাস্থ্যমানের অগ্রগতি নিশ্চিত করা যাবে।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, ভেজালযুক্ত খাবার বিভিন্ন জটিল রোগের কারণ। সম্প্রতি ডায়াবেটিস, ক্যান্সার, হৃদরোগসহ নানান জটিল রোগের প্রকোপ বেড়ে যাচ্ছে। এজন্য খাদ্যে ভেজাল দূর করতে সকলকে একযোগে কাজ করতে হবে।

তিনি এ লক্ষ্যে জেলা, উপজেলা পর্যায়ের স্যানিটারি ইন্সপেক্টরদের নিয়মিত বাজার পরিদর্শন জোরদার করার উপর গুরুত্বারোপ করেন।

সভায় অন্যান্যের মধ্যে স্বাস্থ্য প্রতিমন্ত্রী জাহিদ মালেক, স্বাস্থ্য সচিব সৈয়দ মনজুরুল ইসলাম, স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ডা. দীন মো. নুরুল হক, পরিবার পরিকল্পনা অধিদফতরের মহাপরিচালক মো. নূর হোসেন তালুকদারসহ মন্ত্রণালয় ও স্বাস্থ্য অধিদফতরের ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

এর আগে সচিবালয়ে স্বাস্থ্যমন্ত্রী আগামী নভেম্বরে ঢাকায় অনুষ্ঠেয় এশীয় প্যাসিফিক অঞ্চলের দেশসমূহের স্বাস্থ্যমন্ত্রীদের অংশগ্রহণে আন্তর্জাতিক সম্মেলনের প্রস্তুতি সভায় সভাপতিত্ব করেন।
 
এমইউ/এসকেডি/পিআর