ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

কারিগরি শিক্ষা বাড়ানোর তাগিদ শিক্ষামন্ত্রীর

প্রকাশিত: ০৯:৪০ এএম, ১১ অক্টোবর ২০১৫

দেশে কারিগরি শিক্ষাকে আরও বাড়ানো জরুরি বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী নূরুল ইসলাম নাহিদ। তাই কারিগরি শিক্ষাকে দেশের সর্বত্র ছড়িয়ে দিতে সরকারের উদ্যোগের সঙ্গে সঙ্গে বেসরকারি উদ্যোক্তাদের এগিয়ে আসার আহ্বান জানিয়েছেন তিনি।

শনিবার রাজধানীর ফার্মগেটস্থ কৃষিবিদ ইনস্টিটিউট বাংলাদেশ (কেআইবি) মিলনায়তনে বেসরকারি পলিটেকনিক্যাল এসআইএমটি’র জব প্লেসমেন্ট উৎসবে তিনি এ কথা বলেন।  

শিক্ষামন্ত্রী বলেন, সরকার কারিগরি শিক্ষাকে অগ্রাধিকার দিয়েছেন। যার ফলে সরকারসহ  বেসরকারি পর্যায়েও অনেক প্রতিষ্ঠান অনুমোদন পেয়েছে। এখন দরকার এ শিক্ষাকে একেবারে গ্রাম পর্যায়ে ছড়িয়ে দেয়া। পাশাপাশি কর্মমূখী এ শিক্ষার মান যেন প্রশ্নবিদ্ধ না হয় সে দিকে নজর রাখা। হাতে কলমে কাজ শিখলে শুধু বিদেশে নয়, দেশেও চাকরির অনেক সুযোগ আছে। সুযোগ রয়েছে আত্মকর্মসংস্থানেরও।

সাইক গ্রুপের চেয়ারম্যান আবু হাসনাত মো. ইয়াহিয়ার সভাপতিত্বে এ আয়োজনে আরও বক্তব্য রাখেন শিক্ষা মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব অশোক কুমার বিশ্বাস, কারিগরি শিক্ষা অধিদফতরের প্রকল্প পরিচালক মো. ইমরান, কারিগরি শিক্ষাবোর্ডের চেয়ারম্যান ড. মোস্তাফিজুর রহমান ও সাইক পলিটেকনিকের প্রতিষ্ঠাতা পরিচালক সোহেলী ইয়াছমিন।

অনুষ্ঠানে ১২টি শিল্প প্রতিষ্ঠানের সঙ্গে এসআইএমটির সমঝোতা স্মারক সই হয়। এ চুক্তির আওতায় সংশ্লিষ্ট প্রতিষ্ঠান সাইক পলিটেকনিকের উত্তীর্ণ শিক্ষার্থীদের ইন্ডাস্ট্রিয়াল ট্রেনিংসহ চাকরির দায়িত্ব নেবে।

এসএ/এএইচ/পিআর