ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

প্রশ্ন ফাঁসের ঘটনায় স্বাধীন কমিশন গঠনের দাবি

প্রকাশিত: ১০:৪৬ এএম, ১০ অক্টোবর ২০১৫

মেডিকেল ও ডেন্টাল কলেজে ভর্তি পরীক্ষায় প্রশ্নপত্র ফাঁসের অভিযোগ তদন্ত করতে ইনক্যোয়ারি অ্যাক্টের আওতায় স্বাধীন কমিশন গঠন করতে স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিমের প্রতি দাবি জানিয়েছে ছাত্র-অভিভাবক সমন্বয় ফোরাম। শনিবার বিকেলে জাতীয় প্রেসক্লাবে আয়োজিত সংবাদ সম্মেলনে সংগঠনের সমন্বয়ক আসেফ বিন ত্বাকী এ দাবি জানান।

আসেফ বিন ত্বাকী বলেন, প্রশ্ন ফাঁসের ঘটনার পর্যাপ্ত তথ্যপ্রমাণ রয়েছে। স্বাধীন কমিশন গঠন করা হলে সকল প্রমাণ আমরা কমিশনে দাখিল করবো।বিচার বিভাগীয় কমিশন দীর্ঘ সময় নিয়ে গঠিত হয় বলে আমরা সরাসরি ইনক্যোয়ারী অ্যাক্ট ১৯৫৬ অনুযায়ী প্রধানমন্ত্রীর নির্দেশে কমিশন গঠনের দাবি জানাচ্ছি।

মেডিকেলে যারা ভর্তি হয়েছে আপনাদের অবস্থান তাদের বিরুদ্ধে কিনা সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, এবারের ভর্তি পরীক্ষা প্রশ্নবিদ্ধ।তাই আমাদের আন্দোলন প্রশ্নপত্র ফাঁসের বিরুদ্ধে।

সংগঠনের অপর এক সমন্বয়ক এবং অভিভাবক অধ্যাপক আশরাফ কামাল বলেন, সমস্যা যেমন আছে, সমাধানের পথও তেমনি রয়েছে।

স্বাস্থ্য মন্ত্রণালয় থেকে এক সংসদ সদস্যের মাধ্যমে আলোচনায় বসার আহ্বান জানানো হয়েছে। তাদের আহ্বান অনুযায়ী আলোচনায় বসতে আমরাও ৩০ জন প্রতিনিধি নিয়ে যাবো। কিন্তু আমরা কোন রুদ্ধদ্বার বৈঠকে বসবো না।মিডিয়া কর্মীদের উপস্থিতিতে আমরা বৈঠকে বসবো। অন্যথায় আমরা সে বৈঠকে বসবো না। এছাড়া তাদের অবস্থানকে বিবেচনা করে ১০ সদস্য বিশিষ্ট একটি আইজীবী প্যানেল গঠন করেছেন বলেও জানান তিনি।

সংবাদ সম্মেলনে বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যম ফাঁস হওয়া প্রশ্ন ও ভর্তি পরীক্ষার আসল প্রশ্ন মিলিয়ে দেখানো হয়। এছাড়া, দাবি অনুযায়ী পরীক্ষার আগেই প্রশ্ন পাওয়া এক শিক্ষার্থীর মোবাইল ফোনের কথোপকথনের রেকর্ডও বাজিয়ে শোনানো হয়। সংবাদ সম্মেলনে ত্বাকী রোববারের নতুন কর্মসূচি ঘোষণা করেন বলে জানান।

তিনি বলেন, রোববার সকাল ১০ টায় শহীদ মিনারে আমরা অবস্থান নেব। এ আন্দোলনকে বেগবান করতে সারা দেশের সকল শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থদেরকে ক্লাস বর্জন করে অবস্থান ধর্মঘট পালনের আহ্বান জানান তিনি।

এ সময় আন্দোলরত শিক্ষার্থী, অভিভাবক, বিভিন্ন মেডিকেল কলেজের শিক্ষার্থী, ছাত্র ফ্রন্ট, সমাজতান্ত্রিক ছাত্র ইউনিয়নসহ বিভিন্ন বাম ছাত্র সংগঠনের শিক্ষার্থী উপস্থিত ছিলেন।

এএস/এসকেডি/আরআইপি

আরও পড়ুন