ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

কমরেড ফরহাদের ২৮তম মৃত্যুবার্ষিকী আজ

প্রকাশিত: ০১:০৩ এএম, ০৯ অক্টোবর ২০১৫

মুক্তিযুদ্ধ, স্বাধীনতা, গণতন্ত্র ও সমাজতন্ত্রের সংগ্রামের অন্যতম স্থপতি, বাংলাদেশের কমিউনিস্ট পার্টির সাবেক সাধারণ সম্পাদক কমরেড মোহাম্মদ ফরহাদের ২৮তম মৃত্যুবার্ষিকী আজ। ১৯৮৭ সালের ৯ অক্টোবর তৎকালীন সোভিয়েত ইউনিয়ন ও বর্তমানে রাশিয়ার রাজধানী মস্কোতে মৃত্যুবরণ করেন তিনি।

কমরেড ফরহাদ ১৯৩৮ সালের ৫ জুলাই পঞ্চগড়ের বোদা উপজেলায় জন্মগ্রহণ করেন। মেধাবী ছাত্র মোহাম্মদ ফরহাদ ভাষা আন্দোলন, ৬২-এর শিক্ষা আন্দোলন, ৬৯-এর গণঅভ্যুত্থান, ৭১-এর মুুক্তিযুদ্ধ, স্বৈরাচারবিরোধী লড়াইয়ে প্রথম সারির নেতৃত্বের ভূমিকা পালন করেন।

বাংলাদেশের কমিউনিস্ট পার্টির (সিপিবি) সভাপতি মুজাহিদুল ইসলাম সেলিম ও সাধারণ সম্পাদক সৈয়দ আবু জাফর আহমেদ এক বিবৃতিতে মোহাম্মদ ফরহাদের মৃত্যুবার্ষিকী যথাযোগ্য মর্যাদায় পালনের জন্য সব জেলার নেতাকর্মীর প্রতি আহ্বান জানিয়েছেন।

সকাল ৮টায় বনানী কবরস্থানে তার সমাধিতে সিপিবিসহ বিভিন্ন দল-সংগঠনের পক্ষ থেকে পুষ্পমাল্য অর্পণ করা হবে। বিকাল ৪টায় দেশব্যাপী কর্মসূচির অংশ হিসেবে কেন্দ্রীয়ভাবে কমরেড মণি সিংহ সড়কস্থ মুক্তিভবনের প্রগতি সম্মেলন মিলনায়তনে কমরেড ফরহাদ স্মরণে আলোচনা সভা অনুষ্ঠিত হবে।

এছাড়াও জন্মস্থান পঞ্চগড়ের বোদায় সিপিবির উদ্যোগে জনসভা অনুষ্ঠিত হবে।

বিএ