ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

শঙ্কা কাটছে কূটনীতিক পাড়ায়

প্রকাশিত: ০৬:০১ পিএম, ০৮ অক্টোবর ২০১৫

দুই বিদেশি নাগরিক হত্যার পর নিরাপত্তা ব্যবস্থা জোরদারে সরকারের গৃহিত পদক্ষেপে শঙ্কা কাটতে শুরু করেছে কূটনীতিক পাড়ায়। সরকারের দৃশ্যমান উদ্যোগে ইতিমধ্যেই সন্তোষ প্রকাশ করে বক্তব্য দিচ্ছেন কূটনীতিকদের কেউ কেউ।

নিরাপত্তার বিষয়ে পররাষ্ট্রমন্ত্রী এ এইচ মাহমুদ আলী বলেন, বিদেশি নাগরিকদের নিরাপত্তার বিষয়ে যা যা করা দরকার, সরকার তাই করছে। ইতিমধ্যে সরকার বেশ কিছু পদক্ষেপ নিয়েছে, যা সবাইকে শঙ্কামুক্ত করতে পেরেছে বলে মনে করি। বিদেশিদের নিরাপত্তায় আমরা শতভাগ নিশ্চয়তা দিতে অঙ্গীকারাবদ্ধ।

এক সপ্তাহের ব্যবধানে ইতালিয়ান নাগরিক তাভেলা সিজার এবং জাপানি নাগরিক কুনিও হোশি হত্যাকাণ্ডের পর বাংলাদেশে বিদেশিদের নিরাপত্তা নিয়ে দেশ-বিদেশে সমালোচনার ঝড় ওঠে। ওই হত্যাকাণ্ডের সঙ্গে আন্তর্জাতিক জঙ্গি সংগঠন আইএসের নাম জড়িয়ে দেশ-বিদেশের গণমাধ্যমে সংবাদ প্রকাশ পেলে জনমনে উদ্বেগ আরো বেড়ে যায়।

বিদেশি নাগরিক হত্যাকাণ্ডের প্রেক্ষিতে বহির্বিশ্বের সঙ্গে বাংলাদেশের পররাষ্ট্র নীতিতে দ্রুত নেতিবাচক প্রভাব পড়তে থাকে। তাভেলা সিজার হত্যাকাণ্ডের পরপরই অস্ট্রেলিয়া ক্রিকেট দল তাদের বাংলাদেশ সফর স্থগিত করে। যদিও তারা বাংলাদেশের নিরাপত্তা নিয়ে আপত্তি আগে থেকেই তুলে আসছিল। এরপর ইউরোপীয় ইউনিয়নের পররাষ্ট্র প্রতিমন্ত্রী সফর বাতিল করলে কূটনীতিক পাড়ায় শঙ্কা বেড়ে যায়।

এমন শঙ্কা কাটতে না কাটতেই রংপুরে জাপানি নাগরিক কুনিও হোশি হত্যাকাণ্ডের শিকার হন। এতে কূটনীতিকদের মাঝে উদ্বেগ আরো বাড়তে থাকে। এই হত্যাকণ্ডের পর যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত সতর্ক বার্তা দিয়ে বলেন, ‘বাংলাদেশে আইএসের উত্থান যেকোনো মূল্যে ঠেকানো হবে।’ যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূতের বক্তব্য বিদেশি গণমাধ্যমে ফলাও করে প্রকাশ পায়। এরপর থেকেই বাংলাদেশ সফরে পশ্চিমা বিশ্ব বিশেষ সতর্কতা অবলম্বনের ইঙ্গিত দেয়। সফর বাতিল করে দক্ষিণ আফ্রিকার নারী ক্রিকেট দলও।

এমন পরিস্থিতিতে সরকার বিদেশি নাগরিকদের নিরাপত্তা নিশ্চিতকল্পে দৃশ্যমান বেশ কিছু উদ্যোগ গ্রহণ করে। রাজধানীর কূটনীতিক পাড়ায় পুলিশি টহল, তল্লাশি চৌকি এবং গোয়েন্দা নজরদারি বৃদ্ধি করে। ঢাকার বাইরেও বিদেশি নাগরিকদের নিরাপত্তা জোরদারে বিভিন্ন পদেক্ষেপ গ্রহণ করে সরকার।

এরই মধ্যে গত মঙ্গলবার রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় কূটনীতিকদের ডেকে এনে সরকারের পক্ষ থেকে নিরাপত্তার আশ্বাস দেন পররাষ্ট্রমন্ত্রী এ এইচ মাহমুদ আলী এবং প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম।

পররাষ্ট্রমন্ত্রীর ব্রিফিংয়ের পর নিরাপত্তা নিয়ে সন্তোষ প্রকাশ করে কূটনৈতিক কোরের ডিন ও যুক্তরাজ্যের হাইকমিশনার রবার্ট গিবসন এক প্রশ্নের উত্তরে বলেন, ‘বিদেশিদের জন্য সরকার নিরাপত্তাব্যবস্থা জোরদার করায় তারা আগের চেয়ে বেশি নিরাপদ বোধ করছেন। তবে নিরাপত্তার স্বার্থে আরো কিছু পদক্ষেপ নিতে হবে।’

বেসরকারি বিমান ও পর্যটনমন্ত্রী রাশেদ খান মেনন জাগো নিউজকে বলেন, দুটি হত্যাকাণ্ডই দুঃখজনক। রহস্যজনকও বটে। বাংলাদেশকে বহির্বিশ্বের কাছে জঙ্গিরাষ্ট্র বানাতেই বিরোধী পক্ষ এমন ষড়যন্ত্র করছে। হত্যাকাণ্ড দুটির ঘটনায় যুক্তরাষ্ট্র যেভাবে তড়িৎ প্রতিক্রিয়া ব্যক্ত করেছে, সেটাই আমাদের অবাক করেছে।

মেনন বলেন, সরকার বিদেশিদের নিরাপত্তা দিতে সদাপ্রস্তুত। চলমান শঙ্কা দ্রুত কেটে যাবে। অচিরেই এই ঘটনার রহস্য উদ্ঘাটিত হবে, যা কূটনীতিকদের আশ্বস্ত করবে বলে মনে করি।

এএসএস/একে/বিএ