ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

বড় সেতুতে রেল লাইন থাকবে

প্রকাশিত: ১০:২৪ এএম, ০৮ অক্টোবর ২০১৫

দেশের সব বড় সেতুগুলো নির্মাণের সময় রেল যোগাযোগের সুবিধা রাখা হবে। এতে অর্থ সাশ্রয় হবে বলে মনে করছে সরকার।বৃহস্পতিবার ঢাকা-চট্টগ্রাম এক্সপ্রেস রেলওয়ে প্রকল্প নিয়ে গণভবনে এক আলোচনা সভায় এ  সিদ্ধান্ত হয়। বৈঠক সূত্রে এ তথ্য জানা গেছে।

সূত্র জানায়, বৈঠকের আলোচ্য সূচিতে বিষয়টি না থাকলেও প্রধানমন্ত্রী হঠাৎ করেই এ নিয়ে কথা বলেন। তাৎক্ষণিকভাবে সড়ক পরিবহন ও সেতু বিভাগকে প্রকল্প গ্রহণে বিষয়টি বিবেচনায় নেয়ার নির্দেশনা দেন।এসময় সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের প্রধানমন্ত্রীকে এ বিষয়ে আশ্বাস্ত করেন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, দেশের যেসব অঞ্চলে রেল যোগাযোগ বাড়ানোর সুযোগ রয়েছে, সেসব এলাকায় বড় সেতু করার সময় অবশ্যই রেল যোগাযোগ সুবিধা রাখতে হবে। এটি রাখলে খরচ ও ঝামেলা কমবে।

তিনি আরো বলেন, যমুনা নদীর ওপরে বঙ্গবন্ধু সেতুসহ বেশ কিছু প্রকল্পে পরে রেল লাইন স্থাপন করতে হয়েছে। বঙ্গবন্ধু সেতুতে বিদেশিরা তো করতেই দিবেন না বলে প্রথমে বলেছিল। আমি জোর করে তাদের রাজি করিয়েছি। এখন বলে আরো একটি করে দিবে। তাই সব সময় এটি বিবেচনায় নিয়ে সেতু বিভাগকে প্রকল্প হাতে নিতে হবে।

প্রধানমন্ত্রী বলেন, যেহেতু রেলকে গুরুত্ব দিচ্ছি তাই সেতুগুলো ওভাবে করতে হবে। তবে সেতুগুলো দ্বিতল করা যাবে না। এতে করে সেতুতে বেশি চাপ পড়বে। বরং পাশ দিয়ে রেল লাইন রাখার সুযোগ রাখতে হবে।

অনুষ্ঠানে প্রধানমন্ত্রীর উপদেষ্টরা ও প্রধানমন্ত্রী কার্যালয়ের জ্যেষ্ঠ কর্মকর্তারাও উপস্থিত ছিলেন।

# ভিডিও কনফারেন্সে মহাসড়কের ভিত্তি স্থাপন প্রধানমন্ত্রীর

এসএ/জেডএইচ/আরআইপি