ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

আন্দোলন করতাছে ভাল কথা কিন্তু আমার জমার টাকা উডামু কেমনে?

প্রকাশিত: ১২:৪৬ পিএম, ০৪ অক্টোবর ২০১৫

রাজধানীর কমলাপুর মানিকনগরের বাসিন্দা সিএনজি অটোরিকশা চালক ফজুল মিয়া। রোববার দুপুরে টানা দুই ঘণ্টা শাহবাগ মোড়ে যানজটে  বসেছিলেন। মেডিকেল কলেজের ভর্তি পরীক্ষা বাতিল ও পুনঃগ্রহণের দাবিতে দুপুর সাড়ে ১২টায় শাহবাগ মোড়ের চারপাশের রাস্তাঘাট অবরোধ করলে গোটা এলাকায় প্রচণ্ড যানজটের সৃষ্টি হয়।

ফজলু মিয়া বার বার শিক্ষার্থীদের কাছে গিয়ে তাকে চলে যেতে দিতে অনুরোধ জানিয়ে ব্যর্থ হন। এক পর্যায়ে পকেট থেকে টাকা বের করে হিসাব করে দেখেন পকেটে মাত্র ৫৮৪ টাকা রয়েছে।

এ প্রতিবেদকের সঙ্গে আলাপকালে ফজলু মিয়া কান্নাজড়িত কণ্ঠে জানান, আন্দোলন করতাছে ভাল কথা। কিন্তু এখানে এভাবে যানজটে আটকে বসে থাকলে জমার টাকা উডামু কেমনে? তিনি জানান, সকাল ৯টায় ৮০টাকা পকেটে নিয়ে বাসা থেকে বের হয়ে ট্রিপ (খ্যাপ) মারা শুরু করেন। মাত্র দু’তিনটা খ্যাপে মাত্র ৫শ’ টাকার মতো আয় হয়েছে।

Sahbag

তিনি জানান, রাত  ১০টার সময় যখন সিএনজি অটোরিকশা জমা দেবেন তখন মালিক এক হাজার টাকার এক পয়সা কম নেবেন না।

শুধু ফজলু মিয়া নয় তার মত অসংখ্য বাস, মোটরগাড়ি, সিএনজি অটোরিকশা ও প্যাডেলচালিত রিকশা শিক্ষার্থীদের অবরোধের কারণে যানজটে আটকা পড়ে। ঘণ্টার পর ঘণ্টা রাস্তায় বসে থাকতে হয় শত শত নারী, পুরুষ ও শিশুকে। অবরোধকারীরা চারদিকে দাঁড়িয়ে ও বসে রাস্তা অবরোধ করে রাখেন।

শুধুমাত্র অ্যাম্বুলেন্স ও লাশবাহী গাড়ি ছাড়া কোন যানবাহনকে তারা শাহবাগ মোড় থেকে বের হতে দেননি। যারাই বেরিয়ে যাওয়ার চেষ্টা করেছেন তাদের ওপরই শিক্ষার্থীরা চড়াও হয়েছেন।

সেনবাহিনীর গাড়ি, পুলিশের ভ্যানগাড়ি, মোটরসাইকেল কেউ ব্যারিকেড ভেঙ্গে শাহবাগমোড় পার হতে পারেনি।

Sahbag-2

এ প্রতিবেদকের সঙ্গে আলাপকালে রাজধানীর শনির আখড়ার বাসিন্দা চার সন্তানের জনক সিএনজি চালক লিলু মিয়া ক্ষোভ প্রকাশ করে বলেন, গরিবের দিকে কেউ তাকায়না। তিনি বলেন, ন্যায্য দাবি  হলে সরকার শিক্ষার্থীদের দাবি মেনে নিচ্ছেনা কেন? কেন আমাদের পেটে লাথি পড়ছে?

রাজধানীর পুরানা পল্টনের বাসিন্দা আফজাল মিয়া স্ত্রীকে নিয়ে মোটরসাইকেলযোগে সিটি কলেজ থেকে বাসায় ফিরছিলেন। প্রচণ্ড গরমে আজিজ সুপার মার্কেটের সামনে দর দর করে ঘামছিলেন।

এ প্রতিবেদকের সঙ্গে আলাপকালে তিনি বলেন, সরকার শিক্ষার্থীদের আন্দোলনকে আমলে নিচ্ছেনা কিন্তু ভোগান্তি হচ্ছে আমাদের মতো সাধারণ জনগণের। সমস্যার শিগগিরই সমাধান হওয়া উচিত বলে তারা মন্তব্য করেন।

এমইউ/এসএইচএস/পিআর