ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

মানবতার দেয়ালে নেই শীতবস্ত্র, ঝুলছে নেতার পোস্টার!

বিশেষ সংবাদদাতা | প্রকাশিত: ১১:১২ এএম, ২২ ডিসেম্বর ২০১৯

পুরান ঢাকার লালবাগে মানবতার দেয়ালটি নগরবাসীর কাছে বেশ সুপরিচিত। এ দেয়ালের এক পাশে বিত্তবানরা নিজেদের ব্যবহৃত পোশাকাদি দরিদ্র মানুষের জন্য রেখে যান। অপর পাশ থেকে দরিদ্র মানুষরা তাদের পছন্দমাফিক পোশাক শরীরের মাপ দিয়ে নিয়ে যান। বেশ কয়েকবছর আগে ব্যতিক্রমধর্মী মানবতার দেয়ালটি লালবাগ স্পোর্টিং ক্লাবের বারান্দায় স্থাপন করা হয়।

Manoboterdeyal

গত কয়েকদিন ধরে রাজধানীতে জেঁকে বসেছে শীত। হঠাৎ করে প্রচণ্ড শীত ও ঠান্ডা বাতাসের কারণে রাজধানীর দরিদ্র মানুষ বিশেষ করে ভাসমান নারী, পুরুষ ও শিশুরা বেশি কষ্ট পাচ্ছেন। শীতে মানবতার দেয়ালটি বিত্তশালীদের দেয়া গরম পোশাকে পরিপূর্ণ থাকবে এমনটা মনে করে কৌতূহলবশত এ প্রতিবেদক শনিবার (২১ ডিসেম্বর) দুপুরে সরেজমিনে দেখতে যান। পরিদর্শনকালে দেখা যায় মানবতার দেয়ালে শীতবস্ত্র নেই বললেই চলে, হাতে গোনা দুই-চারটা পোশাক বারান্দায় পড়ে রয়েছে। তবে মানবতার দেয়ালে ঝুলছে ক্ষমতাসীন দল আওয়ামী লীগের স্থানীয় নেতাদের পোস্টার। দেয়ালের এক পাশে মাংসের দোকানি গরুর মাংস বিক্রি করছে। দুই বৃদ্ধকে মানবতার দেয়ালের সামনে দাঁড়িয়ে খোশগল্প করতে দেখা যায়।

Manoboterdeyal-1

স্থানীয়দের সঙ্গে কথা বলে জানা গেছে, শীত জেঁকে বসলেও সে অনুপাতে মানবতার দেয়ালে জমা পড়া পোশাকের সংখ্যা কম। তবে গরম পোশাক যে আসছে না তা নয়, পোশাক আসা মাত্রই তা নিয়ে যাচ্ছে। এ কারণে দেয়ালে তেমন পোশাক জমা নেই।

নেতাদের পোস্টারে মানবতার দেয়ালটি ঢাকা পড়েছে এ প্রসঙ্গে জানতে চাইলে তারা জানান, ১৬ ডিসেম্বর উপলক্ষে পোস্টার লাগানো হয়। এটি দুই একদিনের মধ্যেই খুলে ফেলা হবে।

এমইউ/এএইচ/পিআর