ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

সিজার হত্যাকাণ্ড আইএসের কাজ নয়

প্রকাশিত: ১১:৪৪ এএম, ৩০ সেপ্টেম্বর ২০১৫

ইতালিয়ান নাগরিক তাবেলা সিজারের (৫০) হত্যাকাণ্ড আইএসের কাজ নয় বলে বাংলাদেশের সঙ্গে প্রাথমিকভাবে একমত হয়েছে ইতালির দূতাবাসও। বুধবার সচিবালয়ে ইতালির রাষ্ট্রদূত মারিয়ো পালমার সঙ্গে বৈঠক শেষে সাংবাদিকদের এ কথা জানান স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল।

বৈঠক শেষে তিনি সাংবাদিকদের বলেন, যত তাড়াতাড়ি সম্ভব এ ঘটনায় ব্যবস্থা নেয়া হবে বলে রাষ্ট্রদূতকে আশ্বাস দেওয়া হয়েছে। প্রাথমিকভাবে তারাও একমত যে এটা আইএসের কাজ নয়।

এ ঘটনার কোনো সূত্র খুঁজে পাওয়া গেছে কি না, জানতে চাইলে মন্ত্রী বলেন, ঘটনার মাত্র দুই একদিন হলো। এখনই সঠিকভাবে বলা সম্ভব নয়। তবে আশা করছেন শিগগিরই একটা জায়গায় যেতে পারবেন।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, এই ঘটনার পরপর দ্রুত অ্যাকশনে যাওয়ার জন্য ইতালিয়ান দূত প্রশংসা করেছেন। ওনারা কিছু সন্দেহের কথা বলেছেন। আমাদের কিছু সন্দেহ আছে। তিনি কিছু সন্দেহের সঙ্গে একমত হয়েছেন। এ নিয়ে নিরাপত্তা ও গোয়েন্দা বাহিনী কাজ করছে।

কী ধরনের সন্দেহ এ বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, যেহেতু তাবেলা সিজার এনজিও কর্মকর্তা ছিলেন, এ জন্য কারও সঙ্গে বিরোধ থাকতে পারে কিংবা অন্য কারণও থাকতে পারে।

অস্ট্রেলিয়ার সিদ্ধান্ত অনুযায়ী দেশটির ক্রিকেট দলের বাংলাদেশে না আসা প্রসঙ্গে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, ওনারা অমূলক সন্দেহ নিয়ে চলে গেছেন।

উল্লেখ্য, ইতালির নাগরিক তাবেলা সিজারকে হত্যার পর আন্তর্জাতিক জঙ্গি সংগঠন ইসলামিক স্টেট (আইএস) এর দায় স্বীকার করে। বিভিন্ন জঙ্গি গোষ্ঠীর ইন্টারনেটভিত্তিক তৎপরতা নজরদারি করে যুক্তরাষ্ট্রভিত্তিক এমন ওয়েবসাইট ‘সাইট ইন্টেলিজেন্স গ্রুপ’ গত সোমবার এ তথ্য জানায়।

এসএইচএস/আরআইপি