ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

‘নিরাপত্তাহীনতায়’ ঢামেকে পুলিশি প্রহরায় শিক্ষার্থী ভর্তি চলছে

প্রকাশিত: ০৯:৪৩ এএম, ৩০ সেপ্টেম্বর ২০১৫

ঢাকা মেডিকেল কলেজে পুলিশি প্রহরায় শিক্ষার্থী ভর্তি চলছে। প্রথমদিন কলেজ ক্যাম্পাসে পুলিশের উপস্থিতি না থাকলেও বুধবার সকাল থেকে মূল প্রবেশপথ ও নীচতলায় প্রশাসনিক ব্লকের গেটে পুলিশি প্রহরা বসানো হয়। রীতিমতো জেরা করে নাম পরিচয় নিশ্চিত হয়ে শিক্ষার্থী ও বহিরাগতদের ভেতরে প্রবেশ করতে দেয়া হচ্ছে।

ঢাকা মেডিকেল কলেজের অধ্যক্ষ অধ্যাপক ডা. মো. ইসমাইল হোসেন এদিন দুপুর ১২টায় জাগো নিউজকে বলেন, কলেজের সার্বিক নিরাপত্তার স্বার্থে পুলিশি প্রহরা বসানো হয়েছে। তিনি বলেন, গতকাল কোনো প্রহরা ছিলনা। কিন্তু আকস্মিকভাবে বহিরাগত বিপুল সংখ্যক লোকজন কলেজে প্রবেশ করে। সরকারি সম্পত্তির নিরাপত্তার স্বার্থে পুলিশ প্রহরা দিচ্ছে বলে জানান তিনি।

সরেজমিন পরিদর্শনকালে দেখা গেছে, মঙ্গলবারের চেয়ে বুধবার ভর্তিচ্ছু শিক্ষার্থী ও অভিভাবকের উপস্থিতি তুলনামূলকভাবে বেশি। কলেজ অধ্যক্ষ জানান, স্বাস্থ্য অধিদফতরের নির্দেশনা অনুযায়ী মেধাতালিকাভুক্ত ১৯৭ জন শিক্ষার্থীর ভর্তি গতকাল (মঙ্গলবার) থেকে শুরু হয়।

প্রথমদিন সকাল ৮টা থেকে শুরু হয়ে দুপুর আড়াই পর্যন্ত মোট ৪০ জন শিক্ষার্থী ভর্তি হয়। বুধবার দুপুর ১২টা পর্যন্ত ৭৬ জন শিক্ষার্থী ভর্তি হতে দেখা গেছে।

কলেজ অধ্যক্ষ এ তথ্য নিশ্চিত করে বলেন, পরীক্ষা কমিটির মাধ্যমে ভর্তি কার্যক্রম সুষ্ঠুভাবে সম্পাদিত হচ্ছে। শিক্ষার্থী ও অভিভাবকরা কোন প্রকার বাধার সম্মুখিন হচ্ছেন না বলে জানান তিনি।

নাম প্রকাশ না করার শর্তে ঢামেকে ভর্তি হতে আসা কয়েকজন শিক্ষার্থী বলেন, ইচ্ছে ছিল স্বপ্নের মেডিকেল কলেজ ক্যাম্পাসটি ভালোভাবে ঘুরে দেখবো। কিন্তু কলেজ ক্যাম্পাসে কেমন যেন চাপা উত্তেজনা বিরাজ করছে। তাই ভর্তির কাজ শেষ হওয়ার সাথে সাথে চলে যাবো।

DMCমঙ্গলবার সকাল ১১ টায় কেন্দ্রীয় শহীদ মিনারে স্বল্প সংখ্যক শিক্ষার্থীদের অবস্থান কর্মসূচি পালন করতে দেখা যায়। এ সময় অদূরে পুলিশ সদস্য ও পুলিশ ভ্যান অবস্থান করছিলো। শিক্ষার্থীরা জানান, তারা কেন্দ্রীয় শহীদ মিনার অবস্থান কর্মসূচি চালিয়ে যাবেন।

এদিকে মেডিকেলে ভর্তি পরীক্ষা বাতিল এবং পুনঃপরীক্ষা গ্রহণের দাবিতে স্যার সলিমুল্লাহ মেডিকেল কলেজের সামনে বিক্ষোভ করেছে মেডিকেলে ভর্তিচ্ছুক আন্দোলনরত শিক্ষার্থীরা। বুধবার সকাল থেকে তারা সেখানে জড়ো হয়ে বিক্ষোভ করছে।

জানা গেছে, মেডিকেলে ভর্তিচ্ছুক আন্দোলনরত শিক্ষার্থীরাদের বিক্ষোভের মধ্যেই অন্যান্য মেডিকেল কলেজের ন্যায় স্যার সলিমুল্লাহ মেডিকেল কলেজেও ভর্তি গ্রহণ অব্যাহত রয়েছে।

স্যার সলিমুল্লাহ মেডিকেল কলেজের অধ্যক্ষ ডা. মো. বিল্লাল আলম জাগো নিউজকে জানান, গতকাল (মঙ্গলবার) ২৭ জন শিক্ষার্থী ভর্তি হয়েছে। আজ (বুধবার) এখন পর্যন্ত (বেলা-১০ টা ৪০ মিনিট) প্রায় অর্ধশতাধিক শিক্ষার্থী ভর্তি হয়েছে। আশা করা যাচ্ছে আজ শতাধিক শিক্ষার্থীর ভর্তি কার্যক্রম সম্পন্ন হবে।

ভর্তিচ্ছু আন্দোলনরত শিক্ষার্থীদের বিক্ষোভ সম্পর্কে তিনি বলেন, বিষয়টি আমি শুনেছি। তবে ভর্তি প্রক্রিয়ার কোনো সমস্যা হবে না। ভর্তি কার্যক্রম অব্যাহত রয়েছে।

উল্লেখ্য, মেডিকেল ভর্তি পরীক্ষার প্রশ্নপত্র ফাঁস হওয়ার অভিযোগে অনুষ্ঠিত মেডিকেলে ভর্তি পরীক্ষা বাতিল এবং পুনঃপরীক্ষা গ্রহণের দাবিতে আন্দোলন করছে বাদ পড়া ভর্তিচ্ছু শিক্ষার্থীরা।

# ওসমানী মেডিকেল কলেজে শিক্ষার্থীদের বিক্ষোভ
# মেডিকেলে পুনঃভর্তি পরীক্ষার দাবিতে বিক্ষোভ (দেখুন ছবিতে)
# মেডিকেল ভর্তি পরীক্ষা বাতিলে তিন সচিবকে লিগ্যাল নোটিশ

# ফেসবুকে অফারের ছড়াছড়ি : মেডিকেল প্রশ্নপত্র ফাঁস!
# আসলেই কি ফাঁস হয়েছে মেডিকেল ভর্তির প্রশ্নপত্র!
# মেডিকেলের প্রশ্ন ফাঁস : ফেসবুকের তথ্য ঘাঁটছে গোয়েন্দারা
# মেডিকেল ভর্তি পরীক্ষার প্রশ্নপত্র ফাঁস : ডাক্তারসহ আটক ৪
# প্রশ্নপত্র ফাঁস নিয়ে চিন্তিত মন্ত্রণালয়-অধিদফতর
# মেডিকেলের প্রশ্নপত্র ফাঁসের প্রতিবাদে ময়মনসিংহে মানববন্ধন

এমইউ/এসএইচএস/পিআর