ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

বৃহস্পতিবার থেকে বাসের নতুন ভাড়া

প্রকাশিত: ১২:২৪ এএম, ৩০ সেপ্টেম্বর ২০১৫

ঢাকা ও আশপাশের পাঁচ জেলা এবং চট্টগ্রাম মহানগরীতে চলাচলকারী বাস-মিনিবাসের নতুন ভাড়া বৃহস্পতিবার (১ অক্টোবর) থেকে কার্যকর হচ্ছে। এতে বাসের ভাড়া প্রতি কিলোমিটারে এক টাকা ৭০ পয়সা ও মিনিবাসের ভাড়া এক টাকা ৬০ পয়সা আদায় করা হবে। বর্তমানে বাসে এক টাকা ৬০ পয়সা ও মিনিবাসে এক টাকা ৫০ পয়সা হারে আদায় করা হয়।

বাসের সর্বনিম্ন ভাড়া আগের মতোই ৭ টাকা এবং মিনিবাসের ভাড়া ৫ টাকা থাকছে। সিএনজি অটোরিকশার নতুন ভাড়া আগামী ১ নভেম্বর থেকে কার্যকর হবে। ইতিমধ্যে নতুন ভাড়ার গেজেট প্রকাশিত হয়েছে। তবে পরিবহন শ্রমিকরা এখনো নতুন ভাড়ার চার্ট পাননি বলে জানিয়েছেন।

সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের কর্মকর্তারা জানিয়েছেন, কিলোমিটার প্রতি ১০ পয়সা বেড়ে যাওয়ায় যাত্রীপ্রতি ভাড়ায় তেমন কোনো প্রভাব পড়বে না। যাত্রীপ্রতি এক থেকে পাঁচ টাকা ভাড়া বাড়তে পারে।

ভাড়ার নতুন হার নারায়ণগঞ্জ, মুন্সীগঞ্জ, নরসিংদী, গাজীপুর ও মানিকগঞ্জ জেলায় চলাচলকারী বাসের ক্ষেত্রেও প্রযোজ্য হবে। তবে যাত্রীদের আশঙ্কা, নতুন ভাড়া আদায়ের নামে গণপরিবহনে বিশৃঙ্খলার আশঙ্কা রয়েছে। অতীতে কিলোমিটারে ভাড়া পাঁচ পয়সা বৃদ্ধি করলে আদায় করা হয় অতিরিক্ত পাঁচ টাকা।

প্রতিবারই ভাড়া বাড়ানোর সময় যাত্রী হয়রানি এমনকি হাতাহাতির ঘটনাও ঘটে। ভাড়া নিয়ে পরিবহন কর্মীদের মাধ্যমে যাত্রীদের নাজেহাল হওয়ার নজির রয়েছে। এবার কিলোমিটারে যাত্রীপ্রতি ১০ পয়সা বাড়ানো হয়েছে।

সূত্র জানিয়েছে, দুই মহানগরীর রিজিওনাল ট্রান্সপোর্ট কমিটি আজ ভাড়ার নতুন চার্ট সংশ্লিষ্টদের কাছে পাঠিয়ে দেবে।

বিএ