ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

বাংলাদেশ-যুক্তরাষ্ট্র যৌথ সমুদ্র মহড়া শুরু আজ

প্রকাশিত: ০৮:২৭ পিএম, ২৯ সেপ্টেম্বর ২০১৫

পারস্পরিক সম্পর্ক ও সক্ষমতা উন্নয়নের লক্ষ্যে পঞ্চম বারের মতো বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের নৌবাহিনীর অংশগ্রহণে আজ (বুধবার) থেকে চট্টগ্রামে শুরু হচ্ছে যৌথ সমুদ্র মহড়া ‘এক্সারসাইস কো-অপারেশন অ্যাফ্লোট রেডিনেস অ্যান্ড ট্রেনিং (সিএআরএটি)-২০১৫’।

পাঁচদিনব্যাপি এ যৌথ মহড়ায় বিভিন্ন নৌকৌশল, সমুদ্রে অনুসন্ধান ও উদ্ধার অভিযান, দুর্যোগ ব্যবস্থাপনা, জরুরি চিকিৎসা সেবা প্রদান, সমর আইনের ব্যবহার এবং মেরিটাইম পেট্রোল এয়ারক্রাফট ও হেলিকপ্টার পরিচালনার উপর বিশেষ প্রশিক্ষণ অনুষ্ঠিত হবে।

মঙ্গলবার রাজধানীর বনানী নৌসদর দফতরে এক সংবাদ সম্মেলনে এই তথ্য জানানো হয়। এতে যুক্তরাষ্ট্র নৌবাহিনীর কমান্ডার লজিস্টিক গ্রুপ ওয়েস্টার্ন প্যাসেফিক অ্যান্ড কমান্ডার টাস্কফোর্স-৭৩ রিয়ার অ্যাডমিরাল চার্লস উইলিয়ামস যৌথ এ মহড়া সম্পর্কে সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের জবাব দেন।

এর আগে, তিনি নৌসদরে নৌবাহিনী প্রধান ভাইস অ্যাডমিরাল এম ফরিদ হাবিব, এনবিপি, এনডিসি, পিএসসির সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন। আন্তঃবাহিনী জনসংযোগ পরিদফতরের (আইএসপিআর) এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ কথা জানানো হয়।

সংবাদ সম্মেলনে বলা হয়, দুই দেশের মধ্যকার যৌথ এ মহড়াটি দুটি পর্যায়ে অনুষ্ঠিত হবে। প্রথম পর্যায়ে ২৯ সেপ্টেম্বর হতে ৪ অক্টোবর পর্যন্ত পোতাশ্রয় পর্ব-এর আওতায় সংশ্লিষ্ট নৌঘাঁটি ও জাহাজে বিভিন্ন গুরুত্বপূর্ণ মহড়া ও প্রশিক্ষণ অনুষ্ঠিত হবে।

অন্যদিকে, দ্বিতীয় পর্যায়ে ৩০ সেপ্টেম্বর হতে ২ অক্টোবর পর্যন্ত সমুদ্র পর্ব-এর আওতায় দুই দেশের যুদ্ধ জাহাজসমূহের অংশগ্রহণে বঙ্গোপসাগরে সমুদ্র মহড়া অনুষ্ঠিত হবে। এতে যুক্তরাষ্ট্র নৌবাহিনীর যুদ্ধজাহাজ ইউএসএস ফোর্ট ওরথ, ইউএসএনএস সেইফগার্ড, মেরিটাইম হেলিকপ্টার এমএইচ-৬০আর এবং মেরিটাইম পেট্রোল এয়ারক্রাফট পি-৩সি অংশগ্রহণ করবে।

অন্যদিকে বাংলাদেশ নৌবাহিনী জাহাজ বঙ্গবন্ধু, সমুদ্র জয়, আবু বকর, বিজয়, দুর্জয়, ধলেশ্বরী, শাহ জালাল, বিএনটি খাদেম, বিশেষায়িত ফোর্স সোয়াডস এবং মেরিটাইম পেট্রোল এয়ারক্রাফ্ট (এমপিএ) অংশগ্রহণ করবে। যৌথ এ মহড়া আগামী ৪ অক্টোবর আনুষ্ঠানিকভাবে শেষ হবে।

সংবাদ সম্মেলনে আরো জানানো হয়েছে, যৌথ এ মহড়ায় অংশগ্রহণের মাধ্যমে বাংলাদেশ নৌবাহিনী সদস্যদের পেশাগত জ্ঞান ও দক্ষতা বৃদ্ধির পাশাপাশি দুই দেশের নৌবাহিনীর মাঝে পারস্পরিক সম্পর্ক ও সহযোগিতা পাবে।

উল্লেখ্য, যুক্তরাষ্ট্র নৌবাহিনী নিয়মিত মালয়েশিয়া, ইন্দোনেশিয়া, ব্রুনাই, কম্বোডিয়া, ফিলিপাইন, থাইল্যান্ড, সিঙ্গাপুরসহ দক্ষিণ ও দক্ষিণ-পূর্ব এশিয়ার বিভিন্ন দেশের সাথে এ ধরনের সমুদ্র মহড়া করে আসছে। যুক্তরাষ্ট্র নৌবাহিনী ২০১১ সাল হতে বাংলাদেশ নৌবাহিনীর সঙ্গে সমুদ্র মহড়ায় অংশ নিচ্ছে।

বিএ