ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

ঈদে বাড়তি ভাড়া আদায় ১১ হাজার কোটি টাকা

প্রকাশিত: ০২:২০ পিএম, ২২ সেপ্টেম্বর ২০১৫

এবার ঈদুল আজহায় দেশের সড়ক, রেল, নৌ পথের যাত্রীদের কাছ থেকে ঈদ বকশিস বা অতিরিক্ত ভাড়া প্রায় ১১ হাজার কোটি টাকা আদায় করা হবে বলে অভিযোগ করেছে বাংলাদেশ যাত্রী কল্যাণ সমিতি।

মঙ্গলবার সকালে গণমাধ্যমে প্রেরিত এক পর্যবেক্ষণ প্রতিবেদনে এ দাবি করা হয়।

প্রতিবেদনে বলা হয়, প্রতিবছর ঈদ মৌসুমে দেশের সড়ক, রেল, নৌ ও আকাশ পথের যাত্রীরা অস্বাভাবিকহারে অতিরিক্ত ভাড়া আদায়ের নৈরাজ্য ও হয়রানির শিকার হয়। স্ব-স্ব মন্ত্রণালয়, দফতর, অধিদফতরসহ বিভিন্ন মহল থেকে এ অতিরিক্ত ভাড়া আদায়ের নৈরাজ্য ও হয়রানি বন্ধের কথা বলা হলেও প্রকৃতপক্ষে কার্যকর কোনো পদক্ষেপ না থাকায় এ নৈরাজ্য দিন দিন বৃদ্ধি পাচ্ছে।

সুপ্রিমকোর্টের হাইকোর্ট বিভাগের নির্দেশনা অনুযায়ী অতিরিক্ত ভাড়া আদায় বন্ধে সরকারের উপর নির্দেশনা থাকার পরও তা কার্যকর হচ্ছে না। ওই নির্দেশনায় গাড়িতে ও বাস কাউন্টারে সরকার নির্ধারিত ভাড়ার তালিকা ঝুলিয়ে রাখার আদেশও রয়েছে ।

অতিরিক্ত ভাড়া আদায়কারীদের বিরুদ্ধে কি কি ব্যবস্থা নেওয়া হলো প্রতি ৩ মাস পরপর আদালতকে একটি প্রতিবেদনও দেয়ার নির্দেশ রয়েছে সংশ্লিষ্টদের প্রতি। এত কিছুর পরও অতিরিক্ত ভাড়া আদায় করছে দুরপাল্লার বাস ও লঞ্চগুলো।

সংগঠনের প্রতিবেদন অনুযায়ী এবারের ঈদের ৫ দিন আগে থেকে ঈদের ১০ দিন পর পর্যন্ত মোট ১৫ দিনে সড়ক পথে ৬ হাজার কোটি টাকার বেশি, নৌ-পথে ৪ হাজার কোটি টাকার বেশি সরকার নির্ধারিত ভাড়ার চেয়ে অতিরিক্ত ভাড়া আদায় করা হচ্ছে।

রেলপথে অসাধু কর্মকর্তা-কর্মচারীদের যোগসাজসে ট্রেনের আগাম টিকিট হাতিয়ে নিয়ে চিহ্নিত কালোবাজারীরা একই সময়ে প্রায় ৭শত কোটি টাকার বেশি লুটে নিচ্ছে। এবার ঈদে এ তিনপথে যাত্রীদের কাছ থেকে ১০ হাজার ৭শত কোটি টাকা অতিরিক্ত ভাড়ার নামে লুটপাট করা হচ্ছে বলেও ওই প্রতিবেদনে উল্লেখ করা হয়।

এইচএস/এসকেডি/আরআইপি