ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

আবুধাবিতে পৌঁছেছেন প্রধানমন্ত্রী

প্রকাশিত: ০৪:৪৬ এএম, ২৫ অক্টোবর ২০১৪

তিন দিনের সরকারি সফরে সংযুক্ত আরব আমিরাতে (ইউএই) পৌঁছেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। শনিবার স্থানীয় সময় সকাল সাড়ে ৬টায় আবুধাবি পৌঁছান তিনি।

আবুধাবি আন্তর্জাতিক বিমানবন্দরে প্রধানমন্ত্রীকে স্বাগত জানান সংযুক্ত আরব আমিরাতের সমাজকল্যাণমন্ত্রী মোহাম্মদ খালফান আল রুমি ও বাংলাদেশের রাষ্ট্রদূত মোহাম্মদ ইমরান।

সংযুক্ত আরব আমিরাতের সঙ্গে সম্পর্ক জোরদার ও দেশটিতে জনশক্তি রফতানি বৃদ্ধির লক্ষ্যে সকালে বাংলাদেশ বিমানের বিশেষ ফ্লাইটে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে আবুধাবির উদ্দেশ্যে রওনা হন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। খবর বাসস।

পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্র জানায়, সফরকালে বাংলাদেশ ও ইউএইর মধ্যে বাণিজ্য, জনশক্তি ও বিনিয়োগ সংক্রান্ত বেশ কয়েকটি চুক্তি ও সমঝোতা স্মারক স্বাক্ষরিত হবে।

সূত্র জানায়, দুই দেশের মধ্যে ফরেন অফিস কনসাল্টেশন সমঝোতা স্মারক, উচ্চশিক্ষা ও বৈজ্ঞানিক গবেষণা বিষয়ক সমঝোতা স্মারক, জনশক্তি রফতানি পুনরায় চালু করতে ইউএইর একটি আউটসোর্সিং কোম্পানির সঙ্গে সমঝোতা স্মারক এবং দণ্ডপ্রাপ্তদের বিনিময়, বিনিয়োগ সুরক্ষা ও সম্প্রাসরণ, চট্টগ্রামের রাঙ্গুনিয়ায় ইউএইর আল নাহিয়ান ফাউন্ডেশন কর্তৃক একটি হাসপাতাল স্থাপন, কূটনৈতিক ও সরকারি পাসপোর্টধারীদের ভিসামুক্ত গমনাগমন ও ইউএই দূতাবাসের জন্য ঢাকায় জমি হস্তান্তর চুক্তিসহ বেশ কয়েকটি দলিল স্বাক্ষরিত হবে।

এদিকে অপরাধ নিয়ন্ত্রণে উভয় দেশের মধ্যে নিরাপত্তা সহযোগিতা জোরদারের লক্ষ্যে বাংলাদেশ ও সংযুক্ত আরব আমিরাতের মধ্যে একটি চুক্তি স্বাক্ষরের প্রস্তাব সোমবার মন্ত্রিসভায় অনুমোদন করা হয়েছে।