ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

ঢামেকে সুযোগ পাওয়া সেরা দশের ৮ মেধাবীই খুলনা-বগুড়ার

প্রকাশিত: ১২:২১ পিএম, ২০ সেপ্টেম্বর ২০১৫

চলতি ২০১৫-২০১৬ শিক্ষাবর্ষে মেডিকেল ও ডেন্টাল কলেজে এমবিবিএস ও বিডিএস কোর্সের ভর্তি পরীক্ষায় সর্বোচ্চ নম্বর পেয়ে ঢাকা মেডিকেল কলেজে ভর্তির সুযোগপ্রাপ্ত শীর্ষ দশের ৮ জনই খুলনা ও বগুড়ার শিক্ষার্থী। এদের মধ্যে ৫ জন খুলনার ও ৩ জন বগুড়ার বিভিন্ন কেন্দ্র থেকে ভর্তি পরীক্ষায় অংশ নেন।

শীর্ষ দশের বাকি দুইজন ঢাকা ডেন্টাল কলেজ ও শহীদ সোহরাওয়ার্দী মেডিকেল কলেজ থেকে অংশ নেন। জাগো নিউজের অনুসন্ধানে ও স্বাস্থ্য অধিফতর সূত্রে এসব তথ্য জানা গেছে।

জানা যায়, ৮২ হাজারেরও বেশি শিক্ষার্থীর মধ্যে প্রথম স্থান অধিকারী ব্যক্তি শুক্রবার অনুষ্ঠিত এমবিবিএস ও বিডিএসের ১০০ নম্বরের ভর্তি পরীক্ষায় সর্বোচ্চ ৯৪ দশমিক ৭৫ নম্বর পেয়েছেন। শীর্ষ দশের শেষ স্থান অধিকারকারীর প্রাপ্য নম্বর ৯২ দশমিক ২৫।  

তবে তাদের নাম, ঠিকানা কিংবা তারা এইচএসসি কোথায় থেকে পাস করেছেন সে সম্পর্কে তাৎক্ষণিকভাবে বিস্তারিত কিছু জানা সম্ভব হয়নি।

কয়েকদিন যাবত প্রশ্নপত্র ফাঁস হয়েছে এমন অভিযোগ মুখে মুখে ফিরছে। বিশেষ করে রাজধানীর ঢাকা মেডিকেল কলেজ, স্যার সলিমুল্লাহ মিটফোর্ড মেডিকেল কলেজ ও শহীদ সোহরাওয়ার্দী মেডিকেল কলেজ থেকে যে সকল শিক্ষার্থী অংশগ্রহণ করেছেন বা রাজধানীতে বসবাস করছেন এমন শিক্ষার্থীদের অনেকে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রশ্নপত্র ফাঁসের নানা তথ্য দিচ্ছেন।

নাম প্রকাশ না করার শর্তে স্বাস্থ্য অধিদফতরের একাধিক কর্মকর্তা বলেন, প্রশ্নপত্র ফাঁস হলে রাজধানীর বিভিন্ন মেডিকেল কলেজ থেকে যে হাজার বিশেক শিক্ষার্থী অংশ নিয়েছেন তাদের মধ্য থেকেই ঢামেকে অধিক সংখ্যক সুযোগ পাওয়ার কথা।

তার কথার সূত্র ধরে ঢামেকে সুযোগপ্রাপ্ত শীর্ষ ২০ মেধাবী শিক্ষার্থীর খোঁজ নিয়ে জানা যায়, ১১ থেকে ২০তম শিক্ষার্থীর মধ্যে শহীদ সোহরাওয়ার্দী থেকে ২ জন, স্যার সলিমুল্লাহ থেকে ২ জন, ময়মনসিংহ থেকে ১ জন, বগুড়া থেকে ১ জন, চট্টগ্রাম ১ জন, পাবনা ১ জন, রাজশাহী ১ জন ও বাকিরা ঢামেকের বিভিন্ন কেন্দ্র থেকে পরীক্ষা দিয়েছেন। ২০তম হিসেবে যিনি ঢামেকে সুযোগ পেয়েছেন তার প্রাপ্ত নম্বর ৯০ দশমিক ২৫।

চিত্রে ঢামেকে সুযোগপ্রাপ্ত ২০ মেধাবীর পরীক্ষা কেন্দ্র পরিচিতি
Table

# মেডিকেলে ভর্তি পরীক্ষায় পাসের হার ৫৮ দশমিক ৪ শতাংশ

এমইউ/এসএইচএস/একে/পিআর

আরও পড়ুন