ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

ভূমি নিবন্ধনের ন্যায্য টাকা আদায়ের সুপারিশ

প্রকাশিত: ১২:০৮ পিএম, ২০ সেপ্টেম্বর ২০১৫

জমির ক্রয়-বিক্রয়ের সময় এর প্রকৃতমূল্য কম দেখিয়ে নিবন্ধনের মাধ্যমে যাতে কেউ সরকারের রাজস্ব আদায়ে বাধা সৃষ্টি না করতে পারে সেদিকে নজর দেওয়ার সুপারিশ করেছে সংসদীয় কমিটি। এই অপকর্মের সাথে জড়িতদের শাস্তি দিয়ে ভূমি নিববন্ধনের ন্যায্য টাকা আদায়ের সুপারিশ করেছে কমিটি।  

জাতীয় সংসদ ভবনে রোববার ভূমি মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির ১৫তম বৈঠকে এ সুপারিশ করা হয়। কমিটির সভাপতি মো. রেজাউল করিম হীরা বৈঠকে সভাপতিত্ব করেন।  

কমিটির সদস্য মীর শওকত আলী বাদশা, জাহান আরা বেগম সুরমা এবং গাজী ম. ম. আমজাদ হোসেন মিলন বৈঠকে অংশ নেন। ১৪ম বৈঠকে গৃহীত সিদ্ধান্তসমূহের বাস্তবায়ন অগ্রগতি প্রতিবেদন সভায় উপস্থাপন করা হয় এবং এ বিষয়ে বিস্তারিত আলোচনা হয়।  

বৈঠকে আর এস রেকর্ড ও খতিয়ান কম্পিউটারাইজেশন কার্যক্রমের অগ্রগতি সম্পর্কে একটি মাল্টিমিডিয়া প্রেজেন্টেশন করা হয় এবং বাস্তবায়নাধীন জেলার পাশাপাশি পর্যায়ক্রমে সকল জেলায় এ প্রক্রিয়া চালু করতে মন্ত্রণালয়কে ব্যবস্থা গ্রহণের সুপারিশ করা হয়।

বৈঠকে জমি নিবন্ধন করার ক্ষেত্রে মূল্য ধার্য, শুল্ক ফাঁকি রোধ, সাব-রেজিস্টারদের কার্যাবলি তদারকি ও মনিটরিং সংক্রান্ত বিষয়সমূহ ভূমি মন্ত্রণালয় ও আইন মন্ত্রণালয় পারষ্পরিক আলোচনার মাধ্যমে নিষ্পত্তির উদ্যোগ নেওয়ার সুপারিশ করা হয়।

এইচএস/এসএইচএস/আরআইপি