ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

রোহিঙ্গা ও এনআরসি একইভাবে দেখার সুযোগ নেই : কাদের

নিজস্ব প্রতিবেদক | প্রকাশিত: ০৯:২৪ পিএম, ০৩ সেপ্টেম্বর ২০১৯

মিয়ানমারের রোহিঙ্গা পরিস্থিতি ও আসামের অনাগরিক পরিস্থিতি একইভাবে দেখার সুযোগ নেই বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।

মঙ্গলবার আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার ধানমন্ডির রাজনৈতিক কার্যালয়ে দলটির সম্পাদকমণ্ডলীর এক সভা শেষে সংবাদ সম্মেলনে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ মন্তব্য করেন।

ওবায়দুল কাদের বলেন, আসাম দিয়ে আমরা বিচার করছি না। সেন্ট্রালি ইন্ডিয়ান গভর্নমেন্টের যে সিদ্ধান্ত সে সিদ্ধান্তে আমাদের সঙ্গে তাদের যে এক্সচেঞ্জ হয়েছে, তাতে আমরা যেটা পেয়েছি, সেটা হচ্ছে যে, তারা আগামী চার মাসে যাদের স্ট্রেটলেস হিসেবে ডিক্লেয়ার করেছে, তাদের আপিল করার সুযোগ আছে। আমরা সাধারণভাবে জানি, সেভেনটি ওয়ানের পর বাংলাদেশের কোনো লোক ইন্ডিয়ায় যায়নি বা মাইগ্রেট করেনি।

তিনি বলেন, কাজেই আমাদের এখনই নিজেদের ঘাড়ে নিজেরা দোষ চাপানোর কোনো কারণ নেই। এ নিয়ে আমাদের তারা আশ্বস্ত করেছেন, আমাদের উদ্বিগ্ন হওয়ার কোনো বিষয় এখন পর্যন্ত নেই। কারণ, বিষয়টির লিগ্যাল প্রসেস কমপ্লিট করে সিদ্ধান্ত আকারে আসতে আরও সময় নেবে। সে পর্যন্ত কী দাঁড়ায়, সেটা আমাদের চিন্তা-ভাবনা করেই সিদ্ধান্ত নিতে হবে।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব-উল আলম হানিফ, জাহাঙ্গীর কবির নানক, আব্দুর রহমান, সাংগঠনিক সম্পাদক আহমদ হোসেন, বিএম মোজাম্মেল হক, মেজবাহ উদ্দিন সিরাজ, আ ফ ম বাহাউদ্দিন নাছিম, এ কে এম এনামুল হক শামীম, ব্যারিস্টার মহিবুল হাসান নওফেল, দফতর সম্পাদক আবদুস সোবহান গোলাপ, শ্রমবিষয়ক সম্পাদক হাবিবুর রহমান সিরাজ, কৃষি ও সমবায়বিষয়ক সম্পাদক ফরিদুন্নাহার লাইলী, বিজ্ঞান ও প্রযুক্তিবিষয়ক সম্পাদক ইঞ্জিনিয়ার আবদুস সবুর, বন ও পরিবেশবিষয়ক সম্পাদক দেলোয়ার হোসেন, উপ-দফতর সম্পাদক ব্যারিস্টার বিপ্লব বড়ুয়া প্রমুখ।

এইউএ/জেডএ/জেআইএম

আরও পড়ুন