ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

জেলা পরিষদ নির্বাচনের পরিকল্পনা নেই

প্রকাশিত: ১০:৩৫ এএম, ০৯ জুলাই ২০১৪

আপাতত জেলা পরিষদ নির্বাচনের কোন পরিকল্পনা নেই বলে জানিয়েছেন এলজিআরডিমন্ত্রী সৈয়দ আশরাফুল ইসলাম। বুধবার দুপুরে সচিবালয়ে মন্ত্রিপরিষদ বিভাগের সম্মেলনকক্ষে জেলা প্রশাসক সম্মেলনের দ্বিতীয় দিনে স্থানীয় সরকারসংক্রান্ত বৈঠক শেষে তিনি এ কথা বলেন।

তিনি বলেন, স্থানীয় জনপ্রতিনিধিদের বরখাস্তের ক্ষমতা এমপি-মন্ত্রীদের হাতেই থাকছে। আপাতত জেলা পরিষদ নির্বাচনের পরিকল্পনা নেই। স্থানীয় পর্যায়ে যত সরকার কম থাকবে ততই মঙ্গল।

জেলা পরিষদ বিলুপ্ত করা হবে কিনা সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে সৈয়দ আশরাফ বলেন, জেলা পরিষদ থাকার যৌক্তিকতা ও প্রয়োজনীয়তা আছে কিনা বা ভাবা হচ্ছে। জেলা পরিষদের নির্বাচন দিয়ে নির্বাচিত জনপ্রতিনিধিকে ঠুটো জগন্নাথ করে রাখার কোনো যুক্তি নেই। অযথা সরকারের বিভিন্ন শাখা প্রশাখা বাড়ানো হলে বেশি অর্থের প্রয়োজন হবে।

সৈয়দ আশরাফ বলেন, স্থানীয় সরকার মন্ত্রণালয় অনেক কাজ করে। কিন্তু এই মন্ত্রণালয় সেক্সি না হওয়ায় তেমন প্রচার হয় না। উনিয়ন পরিষদের (ইউপি) চেয়ারম্যান মেম্বারদের বরখাস্ত করার ক্ষমতা চান বিভাগীয় কমিশনাররা। তাদের এ দাবি মানার মতো নয়, মেনে নেওয়া সম্ভবও নয়। চেয়ারম্যান মেম্বারদের বরখাস্তের বিধান রয়েছে। বিধান অনুযায়ী এই ক্ষমতা কেবল জনপ্রতিনিধিদের হাতেই থাকবে।