ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

দুইদিনে বৃষ্টিপাত বাড়তে পারে

নিজস্ব প্রতিবেদক | প্রকাশিত: ০৯:১৫ পিএম, ৩১ আগস্ট ২০১৯

শুক্রবারের তুলনায় শনিবারের তাপমাত্রা কমেছে। শুক্রবার সন্ধ্যা ৬টার আগের ২৪ ঘণ্টার তথ্য অনুযায়ী, ঢাকাসহ ৫টি অঞ্চলে তাপমাত্রা ছিল ৩৬ ডিগ্রি সেলসিয়াস ও তার উপরে। ফরিদপুর, মাদারীপুর, চাঁদপুর, ঈশ্বরদী, দিনাজপুরসহ ১৫টি অঞ্চলে তাপমাত্রা ছিল ৩৫ ডিগ্রি ও তার উপরে। বাকি অঞ্চলগুলোতে ৩৩ ও ৩৪ ডিগ্রি সেলসিয়াস সর্বোচ্চ তাপমাত্রা ছিল।

একই সময়ে শনিবারের তথ্য অনুযায়ী, তিনটি অঞ্চলে সর্বোচ্চ ৩৫ ডিগ্রি সেলসিয়াস ও তার উপরে তাপমাত্রা ছিল। ১৭টি অঞ্চলে সর্বোচ্চ ছিল ৩৪ ডিগ্রি সেলসিয়াস। বাকি অঞ্চলগুলোতে সর্বোচ্চ ২৯ থেকে ৩৩ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে ছিল তাপমাত্রা।

তাপমাত্রা কমার পেছনে কারণ হিসেবে আবহাওয়া অধিদফতর বলছে, ‘মৌসুমী বায়ু বাংলাদেশের উপর মোটামুটি সক্রিয় রয়ছে।’

অন্যদিকে রোববার দেশের দক্ষিণাঞ্চলে দিনের তাপমাত্রা সামান্য হ্রাস পেতে পারে এবং অন্যত্র তা সামান্য বৃদ্ধি পেতে পারে। সারাদেশে রাতের তাপমাত্রা সামান্য কমতে পেতে পারে। আগামী দুই দিনের মধ্যে বৃষ্টি/বজ্রসহ বৃষ্টিপাতের প্রবণতা বাড়তে পেতে পারে বলেও জানিয়েছে আবহাওয়া অফিস।

বৃষ্টিপাতের বিষয়ে শনিবার সন্ধ্যা ৬টা পরবর্তী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, চট্টগ্রাম ও বরিশাল বিভাগের অনেক জায়গায়; ঢাকা ও খুলনা বিভাগের কিছু কিছু জায়গায় এবং রংপুর, রাজশাহী, ময়মনসিংহ ও সিলেট বিভাগের দু-এক জায়গায় অস্থায়ী দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দেশের দক্ষিণাংশে মাঝারি ধরনের ভারী থেকে ভারী বর্ষণ হতে পারে।

দেশে সর্বোচ্চ বৃষ্টিপাত হয়েছে সীতাকুণ্ডে ৩১ মিলিমিটার। দেশে সর্বোচ্চ তাপমাত্রা ছিল কুষ্টিয়ার কুমারখালীতে ৩৫ দশমিক ১ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বনিম্ন তাপমাত্রা ছিল ফেনী ও সিলেটে ২৫ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস।

শনিবার ঢাকায় সামান্য বৃষ্টিপাত হয়েছে। ঢাকায় সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৩ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৯ দশমিক ১ ডিগ্রি সেলসিয়াস।

পিডি/বিএ/এমকেএইচ

আরও পড়ুন