ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

দু-এক বছরের মধ্যে সুদিন ফিরবে চলচ্চিত্রে :তথ্যমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক | প্রকাশিত: ০৮:৪১ পিএম, ২৬ আগস্ট ২০১৯

তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ বলেছেন, বঙ্গবন্ধুর হাত ধরে চলচ্চিত্র শিল্পের যাত্রা শুরু হয়েছিল। কিন্তু মধ্যখানে দেশের চলচ্চিত্র খুব খারাপ সময়ে পার করেছে। বর্তমান সরকার আবার এ শিল্পের সুদিন ফেরাতে নানা উদ্যোগ গ্রহণ করেছে। আশা করছি. আগামী দু-এক বছরের মধ্যে চলচ্চিত্র শিল্পে সুদিন ফিরে আসবে।

সোমবার সচিবালয়ে তথ্য মন্ত্রণালয়ের সভাকক্ষে বাংলাদেশ চলচ্চিত্র সাংবাদিক সমিতি (বাচসাস) এর নবনির্বাচিত কমিটির সঙ্গে মতবিনিময় সভায় তিনি একথা বলেন। মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো. আজহারুল হক এ সময় উপস্থিত ছিলেন।

‘১৯৫৭ সালে জাতির পিতা বঙ্গবন্ধুর হাতে এফডিসি’র গোড়াপত্তনে এদেশের চলচ্চিত্র শিল্প যাত্রা শুরু করে এবং ১৯৫৯ সালে প্রথম চলচ্চিত্র নির্মিত হয় উল্লেখ করে ড. হাছান বলেন, ‘প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকার চলচ্চিত্র শিল্পকে নতুন জীবনদানে গাজীপুরে বঙ্গবন্ধু ফিল্ম সিটি নির্মাণ, এফডিসিতে নতুন বহুতল ভবন নির্মাণ, জেলা তথ্য কমপ্লেক্সগুলোতে ১০০ আসনের পরিবর্তে ৩০০ আসনের হল নির্মাণ, প্রেক্ষাগৃহ সংস্কার ও পুনরায় চালু করতে সহজ শর্তে ঋণদানসহ বিভিন্ন প্রকল্প হাতে নিয়েছে।’

তিনি বলেন, ‘সমাজের বিত্তবানদেরও উচিত এখাতে বিনিয়োগ করা। এ জন্য অর্থমন্ত্রীসহ বাংলাদেশ ব্যাংকের গভর্নরের সঙ্গে আলোচনাও করা হবে বলেও জানান মন্ত্রী।

বাচসাসের প্রথম নারী সভাপতি নির্বাচিত হওয়ায় ফাল্গুনী হামিদকে অভিনন্দন জানিয়ে তথ্যমন্ত্রী বলেন, ‘দেশে সাংবাদিক সংগঠনগুলোর মধ্যে একান্ন বছরে পা রাখা বাচসাস সবচেয়ে পুরনোদের অন্যতম। চলচ্চিত্রের বিভিন্ন শাখায় বাচসাস পুরস্কার অত্যন্ত জনপ্রিয়। চলচ্চিত্র শিল্পের বিকাশ ও উৎকর্ষ সাধনে এ সংগঠন তাদের গুরুত্বপূর্ণ ভূমিকা রেখে অব্যাহত রাখবে বলে আমার বিশ্বাস।’

বাচসাস সভাপতি ফাল্গুনী হামিদ এ সময় চলচ্চিত্র ও টেলিভিশন শিল্পকে বাঁচাতে বিদেশি টিভি চ্যানেলে বিজ্ঞাপন প্রচার ও অনুমতিহীন ডাবিংকৃত বিদেশি সিরিয়াল বন্ধ এবং ক্যাবল লাইনে দেশের টিভি চ্যানেলগুলোকে প্রথমে স্থান দেয়ার জন্য তথ্যমন্ত্রীকে আন্তরিক ধন্যবাদ জানান। বাচসাসের পক্ষে বিভিন্ন প্রস্তাবনা সম্বলিত একটি পত্রও মন্ত্রীকে হস্তান্তর করেন তিনি।

বাচসাস কার্যনির্বাহী কমিটির সদস্যদের মধ্যে বাদল আহমেদ, সৈকত সালাউদ্দিন, কামরুজ্জামান বাবু, রিমন মাহফুজ, মঈন আবদুল্লাহ, রাহাদ সাইফুল, শফিকুল আলম মিলন, মুজাহিদ সামিউল্লাহ, শ্রাবণী হালদার, আবু সুফিয়ান রতন, লিটন এরশাদ, আবিদা নাসরিন কলি, ইব্রাহিম খলিল খোকন, অঞ্জন রহমান, রেজাউল করিম রেজা, তুষার আদিত্য, লিটন রহমান, মাহমুদ মানজুর প্রমুখ সভায় অংশ নেন।

এমইউএইচ/জেএইচ/এমকেএইচ