ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

এডিস মশা নির্মূলে ‘চিরুনি অভিযান’ মঙ্গলবার

নিজস্ব প্রতিবেদক | প্রকাশিত: ০৩:২৪ পিএম, ১৯ আগস্ট ২০১৯

এডিস মশা নির্মূলের লক্ষ্যে ঢাকা উত্তর সিটি কর্পোরেশন (ডিএনসিসি) ‘ওয়ার্ডভিত্তিক এডিস মশার প্রজননস্থল ধ্বংসকরণ ও বিশেষ পরিচ্ছন্নতা’ কার্যক্রমের অংশ হিসেবে চিরুনি অভিযান পরিচালনার উদ্যোগ নিয়েছে।

অভিযানটি আগামীকাল মঙ্গলবার ১৯ নম্বর ওয়ার্ড (গুলশান ও বনানী এলাকা) থেকে শুরু হবে। এ ওয়ার্ডকে ১০টি ব্লকে ভাগ করে প্রতিটি ব্লককে ১০টি সাব-ব্লকে ভাগ করা হয়। প্রতিদিন একটি ব্লকের ১০টি সাব-ব্লকের প্রতিটি বাসা-বাড়ি, প্রতিষ্ঠান, খোলা জায়গা ইত্যাদি সম্পূর্ণরূপে পরিষ্কার ও এডিস মশার লার্ভা ধ্বংস করা হবে। এভাবে ১০ দিনে এ ওয়ার্ড সম্পূর্ণরূপে পরিষ্কার এবং এডিস মশার লার্ভা নির্মূল করা হবে। ডিএনসিসির অন্যান্য ওয়ার্ডেও পর্যায়ক্রমে এ অভিযান পরিচালনা করা হবে।

বিষয়টি নিশ্চিত করেছেন ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের প্রধান জনসংযোগ কর্মকর্তা এ এস এম মামুন।

তিনি জানান, ওয়ার্ডভিত্তিক এডিস মশার প্রজননস্থল ধ্বংসকরণ ও বিশেষ পরিচ্ছন্নতা অভিযান আগামীকাল সকাল ১০টায় গুলশানের ডা. ফজলে রাব্বী পার্ক (পুলিশ প্লাজার বিপরীত দিকে) থেকে আনুষ্ঠানিক উদ্বোধন করা হবে। উদ্বোধন অনুষ্ঠানে অধ্যাপক আবদুল্লাহ আবু সায়ীদ প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন। ডিএনসিসির মেয়র মো. আতিকুল ইসলাম অভিযানে উপস্থিত থেকে নেতৃত্ব দেবেন।

প্রসঙ্গত, প্রাণঘাতী জ্বর ডেঙ্গুর জীবাণুবাহক এডিস মশা। সোমবার আরও তিন ডেঙ্গুরোগী মারা যাওয়ার খবর পাওয়া গেছে। এ নিয়ে চলতি মাসের ১৯ তারিখ পর্যন্ত ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়ে মারা গেল ৭১ জন। অবশ্য সরকারি হিসাবে ৪০ জন মারা যাওয়ার কথা বলা হয়েছে।

এএস/এমএআর/এমকেএইচ

আরও পড়ুন